০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ন ১৪২৮, ২৯ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

ইথিওপিয়া থেকে ৪ আইরিশ কূটনীতিক বহিস্কার

আদ্দিস আবাবা শহর - ছবি : রয়টার্স

পূর্ব আফ্রিকার দেশ ইথিওপিয়া থেকে আয়ারল্যান্ডের চার কূটনীতিককে বহিস্কার করা হয়েছে। রাজধানী আদ্দিস আবাবায় কর্মরত আইরিশ ছয় কূটনীতিকের মধ্যে চারজনের বিরুদ্ধে এই আদেশ দেয়া হয়েছে।

বুধবার আয়ারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য জানায়।

বহিস্কৃত কূটনীতিকদের এক সপ্তাহের মধ্যে ইথিওপিয়া ত্যাগ করার আদেশ দেয়া হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়।

বিবৃতিতে বলা হয়েছে, ইথিওপিয় কর্তৃপক্ষ আভাস দিয়েছে দেশটির চলমান সংঘর্ষ ও মানবিক সংকট নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে আয়ারল্যান্ডের উচ্চকন্ঠ হওয়াই এর মূল কারন।

পররাষ্ট্রমন্ত্রী সিমন কনভেনি বলেছেন, ইথিওপিয়া সরকারের এ সিদ্ধান্তে আমি দুঃখ প্রকাশ করছি।

এই পদক্ষেপকে সাময়িক বলে আশা প্রকাশ করেন তিনি।

আয়ারল্যান্ড ১৯৯৪ সালে ইথিওপিয়ার সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। এরপর থেকে আয়ারল্যান্ড ইথিওপিয়াকে ১৮ কোটি ৫০ লাখ ডলার সহায়তা দিয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে আয়ারল্যান্ড ইথিওপিয়ায় কার্যক্রম চালানো অংশীদারদের মাধ্যমে এক কোটি ৮০ লাখ ডলার অর্থ ছাড় করতে যাচ্ছে।

কনভেনি ইথিয়পিয়ার সরকার ও টিগ্রায়ান পিপলস লিবারেশন ফোর্সের নেতৃত্বাধীন বাহিনীর মধ্যে চলমান সংঘাতে আয়ারল্যান্ডের অবস্থানকেই সমর্থন করেছেন।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ৫ নভেম্বরের ইথিওপিয়ায় অস্ত্রবিরতির আহ্বান সংবলিত বিবৃতিতে আয়ারল্যান্ডও স্বাক্ষর করেছে।

আদ্দিস আবাবায় আইরিশ দূতাবাস বন্ধ করা হবে না। দূতাবাসে বাকি যে দুজন কূটনীতিক থাকবেন তারাই আফ্রিকান ইউনিয়নসহ অন্যান্য সংস্থার সাথে তাদের কাজ চালিয়ে যাবেন।

সূত্র : বাসস



আরো সংবাদ


সকল

ইসরাইলকে ইরানে গোয়েন্দা অভিযান চালাতে নিষেধ করল যুক্তরাষ্ট্র (১৪২৯২)‘ওমিক্রন’ থেকে বাঁচাতে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করলেন চিকিৎসক (১১০২৯)ইরান ইস্যুতে আমেরিকা একঘরে হয়ে পড়েছে : ব্লিঙ্কেনের স্বীকারোক্তি (১০২১৩)এরদোগানকে হত্যার চেষ্টা! (৮০৯০)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৭৯১৫)বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (৭৮৩৪)পাকিস্তানের বিরুদ্ধে হেরেও খুশি পাপন (৭২৬৯)যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি : প্রতিবেশীর ঘরে অস্ত্র ঢোকালে যুদ্ধ বাধবে (৬৫০৭)‘বুথে নয়, নৌকার ভোট হবে টেবিলের উপরে, পুলিশ প্রশাসনকে সেভাবেই দেখবো’ (৬০০১)জ্বর নেই, স্বাদ-গন্ধও ঠিক আছে! ওমিক্রন চেনার সহজ উপায় (৫৮২৬)