০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ন ১৪২৮, ২৬ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

অভ্যুত্থানের নিন্দা করায় সুদানের ছয় কূটনীতিকের পদচ্যুতি

জেনারেল আবদুল ফাত্তাহ আল-বুরহান - ছবি : আলজাজিরা/এপি

সুদানে সামরিক বাহিনীর অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের নিন্দা করায় দেশটির ছয় কূটনীতিককে পদচ্যুত করেছে দেশটির সামরিক জান্তা। বুধবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে তাদের পদচ্যুতির ঘোষণা করা হয়।

এর আগে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, চীন, কাতার ও ফ্রান্সে সুদানের রাষ্ট্রদূত এবং সুইজারল্যান্ডের জেনেভায় সুদানের মিশন প্রধান সামরিক অভ্যুত্থান প্রত্যাখ্যান করে বিবৃতি দেন।

এদিকে বুধবার আফ্রিকার দেশগুলোর আঞ্চলিক সহযোগিতা সংগঠন আফ্রিকান ইউনিয়ন জানিয়েছে, সুদানে সম্পূর্ণরূপে বেসামরিক অন্তর্বর্তীকালীন সরকার প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত তারা দেশটির সদস্যপদ স্থগিত করে রাখবে।

অপরদিকে খার্তুমে বিভিন্ন পশ্চিমা দেশের দূতাবাস জানিয়েছে, তারা ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদুক ও তার মন্ত্রিসভাকেই দেশটির ‘অন্তর্বর্তীকালীন সরকারের সাংবিধানিক নেতা’ হিসেবে গণ্য করবে।

এরইমধ্যে, রাজধানী খার্তুমসহ সুদানের বিভিন্ন স্থানে সামরিক বাহিনীর ক্ষমতা দখলের প্রতিবাদে বিক্ষোভ অব্যাহত রয়েছে। বিক্ষোভের অংশ হিসেবে বিভিন্ন স্থানে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

সামরিক বাহিনীর ক্ষমতা দখলের প্রতিবাদে শনিবার খার্তুমে দশ লাখ লোকের সমাবেশের ঘোষণা দিয়েছে বিক্ষোভকারীরা।

এর আগে সুদানের সামরিক ও বেসামরিক নেতৃত্বের অংশীদারমূলক অন্তর্বর্তীকালী সরকার সভরেইন কাউন্সিলের উভয়পক্ষের মতবিরোধের জেরে প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদুকসহ বিপুল বেসামরিক নেতৃত্বকে সোমবার সামরিক বাহিনী গ্রেফতার করে এবং সামরিক প্রধান জেনারেল আবদুল ফাত্তাহ আল-বুরহান ক্ষমতা দখল করেন।

সামরিক বাহিনীর এই পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদে সুদানজুড়ে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভে সামরিক ও নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে সোমবার সাতজন নিহত ও ১৪০ জন আহত হয়।

অপরদিকে বিশ্বজুড়ে সুদানে সামরিক বাহিনীর নিন্দা জানানো হয়। যুক্তরাষ্ট্র ও বিশ্বব্যাংক দেশটিতে প্রদত্ত সহায়তা স্থগিত করে। এছাড়া আফ্রিকান ইউনিয়ন সুদানের সংস্থাটিতে সদস্য পদ স্থগিত করে।

এর আগে গত মাসে সুদানে এক সামরিক অভ্যুত্থানের ব্যর্থ চেষ্টা করা হয়। ২০১৯ সালে সুদানের সাধারণ জনতার বিক্ষোভের জের ধরে সামরিক বাহিনী দেশটির দীর্ঘকালীন শাসক ওমর আল-বশিরকে ক্ষমতাচ্যুত করে।

তখন থেকে সামরিক ও বেসামরিক যৌথ নেতৃত্বের অন্তর্বর্তীকালীন সভরেইন কাউন্সিল সুদানের শাসন পরিচালনা করে আসছিলো। ২০২৩ সালে দেশটির সাধারণ নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে।

সূত্র : আলজাজিরা



আরো সংবাদ


সেনাবাহিনী চুক্তির প্রতি সম্মান না দেখালে পদত্যাগ করব : হামদোক জ্বলছে আগুন, তার মাঝেই চলছে বিয়ের খানা! কালকিনিতে স্ত্রীর সাথে অভিমান করে স্বামীর আত্মহত্যা সীতাকুণ্ডে দুর্ঘটনায় শ্রমিক নিহত শেষ টেস্ট জিতে সিরিজে বাজিমাত করতে চায় ভারত-নিউজিল্যান্ড নামের ভুলে ফাঁসি : রায় পুনর্বিবেচনার দাবিতে ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ এ বছর আর খেলা হচ্ছে না রোমেরোর ১০ বলে ৫ উইকেট হাসারাঙ্গার ভাড়া বৃদ্ধির নামে যাত্রীদের হয়রানি বন্ধে লিগ্যাল নোটিশ বিএনপি নেতারা আইন-আদালতের তোয়াক্কা করেন না : ওবায়দুল কাদের প্রেক্ষিত পরিকল্পনা ২০৪১ বাস্তবায়নে সশস্ত্র বাহিনীর সদস্যরা অগ্রসেনা হিসেবে কাজ করে যাবেন : প্রধানমন্ত্রী

সকল

রিসোর্টে নিয়ে তরুণীকে ধর্ষণ করলেন টিকটকার (১০৫৯৯)ভয়াবহ বিস্ফোরণে কাঁপল বাড়ি, ছিন্নভিন্ন ৩ জনের দেহ (৭৫৯০)তুরস্কের অর্থনৈতিক সঙ্কট, বাংলাদেশে শঙ্কা (৭৫৫৯)'কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই এনপিটিতে যুক্ত হতে হবে ইসরাইলকে' (৭৫১৭)ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, চলতি সপ্তাহেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস (৬৪৪৪)সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক কার্যক্রম থেকে বিরত রাখবে : ইসরাইল (৫৮৮৩)দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন কাটাখালীর মেয়র আব্বাস (৫৩৮২)টানা ৬ষ্ঠবারের মতো নির্বাচিত চেয়ারম্যান ফজু (৫০৩৭)হাইকোর্টের দ্বারস্থ সেই তুহিনারা, হিজাব পরায় বসতে পারবে না এসআই পরীক্ষায়ও! (৪৫৪০)করোনা শেষ ওমিক্রনেই ! (৩৬০৯)