২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

অভ্যুত্থানের নিন্দা করায় সুদানের ছয় কূটনীতিকের পদচ্যুতি

জেনারেল আবদুল ফাত্তাহ আল-বুরহান - ছবি : আলজাজিরা/এপি

সুদানে সামরিক বাহিনীর অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের নিন্দা করায় দেশটির ছয় কূটনীতিককে পদচ্যুত করেছে দেশটির সামরিক জান্তা। বুধবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে তাদের পদচ্যুতির ঘোষণা করা হয়।

এর আগে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, চীন, কাতার ও ফ্রান্সে সুদানের রাষ্ট্রদূত এবং সুইজারল্যান্ডের জেনেভায় সুদানের মিশন প্রধান সামরিক অভ্যুত্থান প্রত্যাখ্যান করে বিবৃতি দেন।

এদিকে বুধবার আফ্রিকার দেশগুলোর আঞ্চলিক সহযোগিতা সংগঠন আফ্রিকান ইউনিয়ন জানিয়েছে, সুদানে সম্পূর্ণরূপে বেসামরিক অন্তর্বর্তীকালীন সরকার প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত তারা দেশটির সদস্যপদ স্থগিত করে রাখবে।

অপরদিকে খার্তুমে বিভিন্ন পশ্চিমা দেশের দূতাবাস জানিয়েছে, তারা ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদুক ও তার মন্ত্রিসভাকেই দেশটির ‘অন্তর্বর্তীকালীন সরকারের সাংবিধানিক নেতা’ হিসেবে গণ্য করবে।

এরইমধ্যে, রাজধানী খার্তুমসহ সুদানের বিভিন্ন স্থানে সামরিক বাহিনীর ক্ষমতা দখলের প্রতিবাদে বিক্ষোভ অব্যাহত রয়েছে। বিক্ষোভের অংশ হিসেবে বিভিন্ন স্থানে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

সামরিক বাহিনীর ক্ষমতা দখলের প্রতিবাদে শনিবার খার্তুমে দশ লাখ লোকের সমাবেশের ঘোষণা দিয়েছে বিক্ষোভকারীরা।

এর আগে সুদানের সামরিক ও বেসামরিক নেতৃত্বের অংশীদারমূলক অন্তর্বর্তীকালী সরকার সভরেইন কাউন্সিলের উভয়পক্ষের মতবিরোধের জেরে প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদুকসহ বিপুল বেসামরিক নেতৃত্বকে সোমবার সামরিক বাহিনী গ্রেফতার করে এবং সামরিক প্রধান জেনারেল আবদুল ফাত্তাহ আল-বুরহান ক্ষমতা দখল করেন।

সামরিক বাহিনীর এই পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদে সুদানজুড়ে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভে সামরিক ও নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে সোমবার সাতজন নিহত ও ১৪০ জন আহত হয়।

অপরদিকে বিশ্বজুড়ে সুদানে সামরিক বাহিনীর নিন্দা জানানো হয়। যুক্তরাষ্ট্র ও বিশ্বব্যাংক দেশটিতে প্রদত্ত সহায়তা স্থগিত করে। এছাড়া আফ্রিকান ইউনিয়ন সুদানের সংস্থাটিতে সদস্য পদ স্থগিত করে।

এর আগে গত মাসে সুদানে এক সামরিক অভ্যুত্থানের ব্যর্থ চেষ্টা করা হয়। ২০১৯ সালে সুদানের সাধারণ জনতার বিক্ষোভের জের ধরে সামরিক বাহিনী দেশটির দীর্ঘকালীন শাসক ওমর আল-বশিরকে ক্ষমতাচ্যুত করে।

তখন থেকে সামরিক ও বেসামরিক যৌথ নেতৃত্বের অন্তর্বর্তীকালীন সভরেইন কাউন্সিল সুদানের শাসন পরিচালনা করে আসছিলো। ২০২৩ সালে দেশটির সাধারণ নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement