২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

অভ্যুত্থান ইস্যুতে সুদানকে আফ্রিকান ইউনিয়ন থেকে বহিস্কার

আফ্রিকান ইউনিয়নভুক্ত দেশগুলোর সম্মেলন - ছবি : সংগৃহীত

আফ্রিকান ইউনিয়ন কর্তৃপক্ষ বলেছে, সামরিক অভ্যুত্থান ইস্যুতে তারা সুদানকে আফ্রিকান ইউনিয়নের সকল কর্মকাণ্ড থেকে বহিস্কার করেছে। সুদান সেনাবাহিনীর ওই অভ্যুত্থানের মাধ্যমে দেশটির বেসামরিক কর্তৃপক্ষ নিয়ন্ত্রিত অন্তর্বর্তীকালীন সরকারের পতন হওয়ায় এ পদক্ষেপ নেয়া হয়। বুধবার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

বুধবার আফ্রিকান ইউনিয়নের রাজনীতি বিষয়ক শান্তি ও নিরাপত্তা কর্তৃপক্ষ এক টুইট বার্তায় সুদানের বিষয়ে এ বহিস্কারাদেশ জারি করার বিষয়ে তথ্য প্রকাশ করে। এ অঞ্চলে কোনো দেশে সামরিক অভ্যুত্থানের পর আফ্রিকান ইউনিয়ন কর্তৃপক্ষ এ ধরনের পদক্ষেপই নিয়ে থাকে।

এক বিজ্ঞপ্তিতে আফ্রিকান ইউনিয়ন কর্তৃপক্ষ বলেছে, যত দিন না বেসামরিক কর্তৃপক্ষ নিয়ন্ত্রিত অন্তর্বর্তীকালীন সরকার প্রতিষ্ঠিত হচ্ছে তত দিন পর্যন্ত সুদানের প্রতি এ বহিস্কারাদেশ কার্যকর থাকবে।

এদিকে সামরিক অভ্যুত্থান ইস্যুতে যুক্তরাষ্ট্রের নির্দেশনা অনুসারে বিশ্ব ব্যাংকও সুদানকে আর্থিক সাহায্য দেয়া থেকে বিরত আছে।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement
‘রাষ্ট্রধর্ম ইসলাম’ সংবিধান বিরোধী নয় ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের

সকল