২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ন ১৪২৮, ২১ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

সুদানের সাবেক প্রধানমন্ত্রী এখন গৃহবন্দী : জেনারেল আল-বুরহান

সুদান সেনাবাহিনীর জেনারেল আল-বুরহান - ছবি : সংগৃহীত

সুদানের সাবেক প্রধানমন্ত্রী আবদাল্লা হামদোক এখন তার নিজ বাড়িতে গৃহবন্দী আছেন বলে জানিয়েছেন সুদানের সেনাবাহিনীর জেনারেল আল-বুরহান। তিনি আরো বলেন, হামদোক নিরাপদে আছেন। আমরা তার জীবন নিয়ে শঙ্কার মধ্যে ছিলাম। মঙ্গলবার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

সুদান সামরিক বাহিনীর জেনারেল আল-বুরহান তার বক্তব্যে বলেন, এ সপ্তাহের শেষে বিচার বিভাগ ও আইন বিভাগ সম্পর্কিত পরিষদ গঠন করা হবে। আইন বিভাগ সম্পর্কিত পরিষদ গঠন করা হবে তরুণদের নিয়ে তারা কোনো দলের সাথে সম্পৃক্ত থাকবেন না।

তিনি আরো বলেছেন, কয়েক ঘণ্টার মধ্যে সমগ্র সুদানজুড়ে আবারো ইন্টারনেট ও মোবাইল পরিষেবা চালু করা হবে।

জেনারেল আল-বুরহান বলেন, সুদানের সেনাবাহিনী তখনই ব্যারাকে ফিরবে যখন অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হবে। একটি বেসামরিক সরকারে কাছে ক্ষমতা হস্তান্তর করার পরই এটা হবে।

তিনি আরো বলেন, বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যকার সঙ্ঘাত এবং সুদানের সেনাবাহিনীর বিরুদ্ধে বিভিন্ন প্রচারণা দেশকে গৃহযুদ্ধের দিকে নিয়ে যেত।


এর আগে, তত্ত্বাবধায়ক সরকারের প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান সামরিক-বেসামরিক সভরেন কাউন্সিল ভেঙে দেন। দু’বছর আগে এক আন্দোলনের মাধ্যমে দীর্ঘ দিনের নেতা ওমর আল বশিরকে উৎখাতের পর এ কাউন্সিল গঠিত হয়েছিল।

ক্ষমতা গ্রহণকারী পরিচালনা পরিষদের প্রধান হিসেবে দায়িত্ব পালনকারী আল-বুরহান দেশজুড়ে জরুরি অবস্থা জারি করে বলেছেন, সশস্ত্র বাহিনীর প্রয়োজন নিরাপত্তা নিশ্চিত করা য়। তিনি ২০২৩ সালের জুলাইয়ের মধ্যে নির্বাচন আয়োজনের প্রতিশ্রুতি দেন। তিনি বেসামরিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করার প্রতিশ্রুতিও দিয়েছেন।

সুদানের পরিস্থিতি নিয়ে সোমবার রাতে উদ্বেগ প্রকাশ করেছ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও নরওয়ে। তারা গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো স্থগিত করার নিন্দা করেছে এবং গ্রেফতার ব্যক্তিদের মুক্তি দাবি করেছে।

এই তিন দেশের পক্ষ থেকে এ বিবৃতিতে বলা হয়, সামরিক বাহিনীর পদক্ষেপ বিপ্লবের প্রতি বিশ্বাসঘাতকতার প্রতিনিধিত্ব করছে।

সূত্র : আল-জাজিরা



আরো সংবাদ


কিশোরীকে অপহরণ ও ধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার সরকার রূপসী বালিকার মতো শুধু প্রশংসা শুনতে চায় : রুমিন ফারহানা গোয়ালন্দে ৬ দিন আটকে রেখে যুবককে নির্যাতন, পলাতক ইউপি সদস্য ইরাকে সাধারণ নির্বাচনের ফল প্রকাশের পর বাগদাদে বিক্ষোভ কাফনের কাপড় পরে মাঠে স্বতন্ত্র প্রার্থী ও সমর্থকরা পাবলিক আমাদের সরকারের ‘দালাল’ বলে : জাপা মহাসচিব রংপুরে ট্রাকচাপায় ৩ শ্রমিক নিহত উন্নত মানবিক রাষ্ট্র গঠনে ভূমিকা রাখবেন অভিনয়শিল্পীরা : তথ্যমন্ত্রী মোবাইল চুরির অপবাদে বিবস্ত্র করে যুবককে নির্যাতন! সমবায় ব্যবস্থাপনায় শৃঙ্খলা ফেরানো জরুরি ভোট কেন্দ্রের কাছে স্ট্রোক করে সহকারী প্রিজাইডিং অফিসারের মৃত্যু

সকল