২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সুদানের সাবেক প্রধানমন্ত্রী এখন গৃহবন্দী : জেনারেল আল-বুরহান

সুদান সেনাবাহিনীর জেনারেল আল-বুরহান - ছবি : সংগৃহীত

সুদানের সাবেক প্রধানমন্ত্রী আবদাল্লা হামদোক এখন তার নিজ বাড়িতে গৃহবন্দী আছেন বলে জানিয়েছেন সুদানের সেনাবাহিনীর জেনারেল আল-বুরহান। তিনি আরো বলেন, হামদোক নিরাপদে আছেন। আমরা তার জীবন নিয়ে শঙ্কার মধ্যে ছিলাম। মঙ্গলবার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

সুদান সামরিক বাহিনীর জেনারেল আল-বুরহান তার বক্তব্যে বলেন, এ সপ্তাহের শেষে বিচার বিভাগ ও আইন বিভাগ সম্পর্কিত পরিষদ গঠন করা হবে। আইন বিভাগ সম্পর্কিত পরিষদ গঠন করা হবে তরুণদের নিয়ে তারা কোনো দলের সাথে সম্পৃক্ত থাকবেন না।

তিনি আরো বলেছেন, কয়েক ঘণ্টার মধ্যে সমগ্র সুদানজুড়ে আবারো ইন্টারনেট ও মোবাইল পরিষেবা চালু করা হবে।

জেনারেল আল-বুরহান বলেন, সুদানের সেনাবাহিনী তখনই ব্যারাকে ফিরবে যখন অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হবে। একটি বেসামরিক সরকারে কাছে ক্ষমতা হস্তান্তর করার পরই এটা হবে।

তিনি আরো বলেন, বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যকার সঙ্ঘাত এবং সুদানের সেনাবাহিনীর বিরুদ্ধে বিভিন্ন প্রচারণা দেশকে গৃহযুদ্ধের দিকে নিয়ে যেত।


এর আগে, তত্ত্বাবধায়ক সরকারের প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান সামরিক-বেসামরিক সভরেন কাউন্সিল ভেঙে দেন। দু’বছর আগে এক আন্দোলনের মাধ্যমে দীর্ঘ দিনের নেতা ওমর আল বশিরকে উৎখাতের পর এ কাউন্সিল গঠিত হয়েছিল।

ক্ষমতা গ্রহণকারী পরিচালনা পরিষদের প্রধান হিসেবে দায়িত্ব পালনকারী আল-বুরহান দেশজুড়ে জরুরি অবস্থা জারি করে বলেছেন, সশস্ত্র বাহিনীর প্রয়োজন নিরাপত্তা নিশ্চিত করা য়। তিনি ২০২৩ সালের জুলাইয়ের মধ্যে নির্বাচন আয়োজনের প্রতিশ্রুতি দেন। তিনি বেসামরিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করার প্রতিশ্রুতিও দিয়েছেন।

সুদানের পরিস্থিতি নিয়ে সোমবার রাতে উদ্বেগ প্রকাশ করেছ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও নরওয়ে। তারা গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো স্থগিত করার নিন্দা করেছে এবং গ্রেফতার ব্যক্তিদের মুক্তি দাবি করেছে।

এই তিন দেশের পক্ষ থেকে এ বিবৃতিতে বলা হয়, সামরিক বাহিনীর পদক্ষেপ বিপ্লবের প্রতি বিশ্বাসঘাতকতার প্রতিনিধিত্ব করছে।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল