২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সুদানে প্রধানমন্ত্রীসহ বেসামরিক নেতারা আটক, সম্ভাব্য 'অভ্যুত্থান' প্রতিরোধের ডাক

টহলরত সুদানের সামরিক বাহিনীর সদস্যরা - ছবি : আলজাজিরা/রয়টার্স

সুদানের সামরিক বাহিনী দেশটির অন্তর্বর্তীকালীন সরকারের বেসামরিক নেতৃত্বকে গ্রেফতার করছে। সোমবার স্থানীয় সংবাদমাধ্যম এই খবর জানায়।

অপরদিকে সুদানে সম্ভাব্য 'সামরিক অভ্যুত্থান' প্রতিরোধের জন্য জনগণকে আহ্বান জানিয়েছে দেশটির পেশাজীবী সংস্থা সুদানিস প্রফেশনালস অ্যাসোসিয়েশন।

সোমবার সুদানের স্থানীয় আল-হাদাছ টেলিভিশনে জানানো হয়, শিল্পমন্ত্রী ইবরাহিম আল-শেখ, তথ্যমন্ত্রী হামজা বালুল, যোগাযোগমন্ত্রী হাশেম হাসিব আল-রাসুল, প্রধানমন্ত্রীর মিডিয়া উপদেষ্টা ফয়সল মোহাম্মদ সালেহ, সুদানের ক্ষমতাসীন সামরিক-বেসামরিক যৌথ নেতৃত্বের সভরেইন কাউন্সিলের মুখপাত্র মোহাম্মদ আল-ফিকি সুলাইমান, রাজধানী খার্তুমের গভর্নর আইমান খালিদসহ বিভিন্ন বেসামরিক নেতৃত্বকে গ্রেফতার করেছে সামরিক বাহিনী।

অপরদিকে আল-হাদাছ জানায়, সুদানের প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদুককে গৃহবন্দী করে রেখেছে সুদানি সামরিক বাহিনী।

তবে প্রধানমন্ত্রীকে গৃহবন্দী করার খবরের কোনো সূত্র দেয়নি সুদানি টেলিভিশন চ্যানেলটি।

সোমবার এক বিবৃতিতে সুদানের পেশাজীবী সংগঠন সুদানিজ প্রফেশনালস অ্যাসোসিয়েশন সম্ভাব্য 'সামরিক অভ্যুত্থান' প্রতিরোধে রাস্তায় নামার জন্য দেশের জনগণের কাছে আহ্বান জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, 'আমরা সুদানের প্রতিটি শহরের মহল্লা ও গ্রামের জনগণ, তাদের বিপ্লবী বাহিনী ও প্রতিরোধ কমিটির কাছে আহ্বান করছি, তারা যেনো রাস্তায় নেমে তা সম্পূর্ণ অধিকার করেন এবং যেকোনো প্রকার সামরিক অভ্যুত্থান প্রতিরোধ করেন, যেই এর পেছনে থাকুক না কেন।'

এদিকে কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরার সুদান প্রতিনিধি জানিয়েছেন, রাজধানী খার্তুমে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে এবং কিছু কিছু স্থানে টেলিফোন যোগাযোগও বিঘ্ন হচ্ছে। অপরদিকে রাজধানীর সব সেতু ও টানেল বন্ধ করে দেয়া হয়েছে। একইসাথে খার্তুমের বিমানবন্দরও সম্পূর্ণ বন্ধ করে দেয়া হয়েছে।

অন্যদিকে, রাজধানীর কিছু রাস্তা বিক্ষোভকারীরা বন্ধ করে দিয়েছে এবং আগুন জ্বালিয়ে সামরিক বাহিনীর পদক্ষেপের প্রতিবাদে বিক্ষোভ করছে।

সুদানি সামরিক বাহিনীর কাছ থেকে তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানা যায়নি। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে সব অনুষ্ঠান বন্ধ করে দেশাত্ববোধক সঙ্গীত প্রচার করা হচ্ছে।

তবে সুদানি টিভি আল-হাদাছ জানিয়েছে, সুদান সভরেইন কাউন্সিলের প্রধান আবুল ফাত্তাহ আল-বুরহানের সোমবারের ঘটনা সম্পর্কে বিস্তারিত তথ্য জানিয়ে এক বিবৃতি দেয়ার প্রত্যাশা করা হচ্ছে।

এর আগে গত মাসে সুদানে এক সামরিক অভ্যুত্থানের ব্যর্থ চেষ্টা করা হয়। ২০১৯ সালে সুদানের সাধারণ জনতার বিক্ষোভের জের ধরে সামরিক বাহিনী দেশটির দীর্ঘকালীন শাসক ওমর আল-বশিরকে ক্ষমতাচ্যুত করে।

তখন থেকে সামরিক ও বেসামরিক যৌথ নেতৃত্বের অন্তর্বর্তীকালীন সভরেইন কাউন্সিল সুদানের শাসন পরিচালনা করে আসছিলো। ২০২৩ সালে দেশটির সাধারণ নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে।

সূত্র : আলজাজিরা ও রয়টার্স


আরো সংবাদ



premium cement