২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

সুদানের রাজধানী খার্তুমে জনতার ভিড়, পরস্পরবিরোধী সংগঠনের বিক্ষোভ

সুদানে সাধারণ মানুষের বিক্ষোভ - ছবি : সংগৃহীত

সুদানের অন্তর্বর্তীকালীন সরকাররের সমর্থক ও বিরোধীরা দেশটির রাজধানী খার্তুমে জড়ো হয়ে বিক্ষোভ করছে। সুদানের প্রেসিডেন্ট প্রাসাদের বাইরে দেশটির সেনাবাহিনী ও সুদানের অন্তর্বর্তীকালীন সরকাররের সমর্থকরা অবস্থান করছেন। বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

বৃহস্পতিবার সুদানের অন্তর্বর্তীকালীন সরকাররের সমর্থক ও তাদের বিরোধী দেশটির সেনাবাহিনীর সমর্থকরা খার্তুমে জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন করে এবং মিছিল বের করে। সুদানের সেনাবাহিনীর সমর্থকরা দেশটির অন্তর্বর্তীকালীন সরকাররের বিরোধীতা করে বিক্ষোভ মিছিল করেছে। সুদানের অন্তর্বর্তীকালীন সরকার পরিচালনাকারী দ্যা ফোর্সেস ফর ফ্রিডম অ্যান্ড চেঞ্জ (এফএফসি) নামের বেসামরিক সংগঠনের জোটের একটি অংশ হলো বর্তমান সেনাবাহিনীর সমর্থকরা। ২০১৯ সালে এফএফসির নেতৃত্বে তীব্র আন্দোলনে পতন হয় সুদানের দীর্ঘ দিনের প্রেসিডেন্ট ওমর আল-বশির সরকারের।

ক্ষমতা ভাগাভাগির এক ভঙ্গুর চুক্তির মাধ্যমে জোটবদ্ধ হয়ে সুদান চালাচ্ছে দেশটির সেনাবাহিনী ও এফএফসি। সুদান এখন বেসামরিক বিভিন্ন নেতা ও সেনাবাহিনীর একটি সার্বভৌম সভার মাধ্যমে পরিচালিত হচ্ছে। ২০২৩ সালে সুদানে নির্বাচন হওয়ার আগ পর্যন্ত এ অন্তর্বর্তীকালীন সরকার দেশ চালাবে। এছাড়া একটি বেসামরিক মন্ত্রিসভা পরিচালিত হচ্ছে প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদোকের নেতৃত্বে।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল