১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

সুদানের রাজধানী খার্তুমে জনতার ভিড়, পরস্পরবিরোধী সংগঠনের বিক্ষোভ

সুদানে সাধারণ মানুষের বিক্ষোভ - ছবি : সংগৃহীত

সুদানের অন্তর্বর্তীকালীন সরকাররের সমর্থক ও বিরোধীরা দেশটির রাজধানী খার্তুমে জড়ো হয়ে বিক্ষোভ করছে। সুদানের প্রেসিডেন্ট প্রাসাদের বাইরে দেশটির সেনাবাহিনী ও সুদানের অন্তর্বর্তীকালীন সরকাররের সমর্থকরা অবস্থান করছেন। বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

বৃহস্পতিবার সুদানের অন্তর্বর্তীকালীন সরকাররের সমর্থক ও তাদের বিরোধী দেশটির সেনাবাহিনীর সমর্থকরা খার্তুমে জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন করে এবং মিছিল বের করে। সুদানের সেনাবাহিনীর সমর্থকরা দেশটির অন্তর্বর্তীকালীন সরকাররের বিরোধীতা করে বিক্ষোভ মিছিল করেছে। সুদানের অন্তর্বর্তীকালীন সরকার পরিচালনাকারী দ্যা ফোর্সেস ফর ফ্রিডম অ্যান্ড চেঞ্জ (এফএফসি) নামের বেসামরিক সংগঠনের জোটের একটি অংশ হলো বর্তমান সেনাবাহিনীর সমর্থকরা। ২০১৯ সালে এফএফসির নেতৃত্বে তীব্র আন্দোলনে পতন হয় সুদানের দীর্ঘ দিনের প্রেসিডেন্ট ওমর আল-বশির সরকারের।

ক্ষমতা ভাগাভাগির এক ভঙ্গুর চুক্তির মাধ্যমে জোটবদ্ধ হয়ে সুদান চালাচ্ছে দেশটির সেনাবাহিনী ও এফএফসি। সুদান এখন বেসামরিক বিভিন্ন নেতা ও সেনাবাহিনীর একটি সার্বভৌম সভার মাধ্যমে পরিচালিত হচ্ছে। ২০২৩ সালে সুদানে নির্বাচন হওয়ার আগ পর্যন্ত এ অন্তর্বর্তীকালীন সরকার দেশ চালাবে। এছাড়া একটি বেসামরিক মন্ত্রিসভা পরিচালিত হচ্ছে প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদোকের নেতৃত্বে।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement
গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ

সকল