১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

আলজেরিয়ার বিরুদ্ধে ম্যাক্রোঁর বক্তব্যের নিন্দায় আরব পার্লামেন্ট

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ - ছবি : সংগৃহীত

আলজেরিয়ার বিরুদ্ধে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর বক্তব্যের সমালোচনা করেছে আরব লিগের সংসদীয় পরিষদ আরব পার্লামেন্ট। বুধবার ফ্রান্সের প্রেসিডেন্টের বক্তব্যের সমালোচনায় তারা বলেছেন, এটা কাণ্ডজ্ঞানহীন ও অগ্রহণযোগ্য এক বিবৃতি।

ইমানুয়েল ম্যাক্রোঁ তার বক্তব্যে ফ্রান্সের ঘৃণ্য উপনিবেশিক ইতিহাস অস্বীকার করায় আরব পার্লামেন্ট এক বিবৃতিতে বলেছে, তারা ফ্রান্সের প্রেসিডেন্টের এ ধরণের বক্তব্যে বিস্মিত।

আলজেরিয়ার প্রাচীন ইতিহাস নিয়ে আক্রমণাত্মক বিবৃতি দেয়ায় ইমানুয়েল ম্যাক্রোঁর সমালোচনা করেছে আরব পার্লামেন্ট। কারণ, আলজেরিয়ার ইতিহাস ও আরব বিশ্বের ইতিহাস একই। বিশেষ করে আলজেরীয়রা যে তীব্র প্রতিরোধ, সংগ্রাম ও আত্মত্যাগের মাধ্যমে তাদের স্বাধীনতা নিয়ে এসেছে তা আরবদের সমৃদ্ধ সংস্কৃতির অংশ।

আরব পার্লামেন্ট নিশ্চয়তা দিয়ে বলেছে, আত্মপরিচয় রক্ষার্থে আলজেরিয়ার নেতৃত্ব ও জনগণের যেকোনো প্রতিরোধমূলক পদক্ষেপকে সমর্থন করবে আরব পার্লামেন্ট। কারণ, আরজেরীয়দের ঐতিহাসিক ঐতিহ্য, অর্জনের ইতিহাস লেখা হয়েছে লাখো শহীদের রক্তে।

গত বৃহস্পতিবার ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, ফরাসি উপনিবেশের আগে কি আলজেরিয়ান নামের কোনো জাতি ছিল কিনা। এছাড়া তিনি আলজেরিয়াকে দোষারোপ করেন যে তারা ফ্রান্সের বিরুদ্ধে ঘৃণা ছড়াচ্ছে।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement
ফিট তামিমকে যেকোনো ফরম্যাটের দলে চান বাংলাদেশ অধিনায়ক বিকেবি ও রাকাব একীভূতকরণের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন অপহৃত চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার রামেক আইসিইউতে, গ্রেফতার ২ বাংলাদেশের নতুন স্পিন কোচ পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার মান্দায় বিদ্যুৎপৃষ্টে দর্জি ব্যবসায়ীর মৃত্যু সমর্থকদের মাতামাতি করতে মানা করলেন শান্ত বান্দরবানের কেউক্রাডং পাহাড়ে যৌথ বাহিনীর অভিযান : আটক ৮, অস্ত্র উদ্ধার স্বাধীনতা সূচকে ১৬৪টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪১তম নাটোর পৌরসভা কার্যালয়ের ভিতরে দুপক্ষের সংঘর্ষে একজন নিহত কাঁঠালিয়ায় মাঠে ছাগল আনতে গিয়ে বজ্রপাতে কিশোরে মৃত্যু সালমান খানের বাড়িতে গুলির ঘটনায় গ্রেফতার ২

সকল