২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বিপ্লব পুনরুদ্ধারের দাবি সুদানের রাজধানীতে হাজারো মানুষের বিক্ষোভ

সুদানের রাজধানী খার্তুমে গণবিক্ষোভ চলছে - ছবি : সংগৃহীত

বিপ্লব পুনরুদ্ধারের দাবিতে সুদানের রাজধানী খার্তুমে হাজারো মানুষ বিক্ষোভ প্রদর্শন করেছে। শনিবার বিপ্লব পুনরুদ্ধার ও আরো উন্নত জীবনের জন্য বিক্ষোভ করেন তারা। তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এমন সংবাদ প্রকাশ করেছে।

বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদক বিক্ষোভ চলার সময় ওই ঘটনাস্থল থেকে জানান, বিক্ষোভকারীরা সুদানের জাতীয় পতাকা দোলাচ্ছিলেন। এ সময় তারা বিভিন্ন ব্যানার বহন করছিলেন। যাতে বিভিন্ন কথা লেখা ছিল, যেমন : ধৈর্য্যশীল মানুষেরা এখন ক্ষুধার্ত, ‘একজন মানুষ, একজন সৈনিক’ অর্থাৎ প্রত্যেক মানুষই একজন যোদ্ধা।

এ বিক্ষোভের সময় তারা বিভিন্ন শ্লোগান দিচ্ছিলেন এবং বর্তমান অন্তর্বতীকালীন সরকারে পদত্যাগের জন্য আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার, দ্যা ন্যাশনাল চার্টার মুভমেন্ট নামের একটি সংগঠন যারা এর আগে ফিডম অ্যান্ড চেঞ্জ কোয়ালিশন জোট গঠন করেছিলেন। তারা বিপ্লব পুনরুদ্ধারের দাবিতে বিক্ষোভের ডাক দিয়েছেন।

দ্যা ন্যাশনাল চার্টার মুভমেন্ট তাদের এক বিবৃতিতে বলেছে, রাজপথের গণবিক্ষোভে আপনাদের (সুদানি) সাথে আমাদের দেখা হবে। সুদানে বিপ্লব পুনরুদ্ধার ও রাজনীতি পুনরুজ্জীবিত করতে আমরা এ বিক্ষোভের আয়োজন করব।

উল্লেখ্য, ২০১৯ সালের এপ্রিলে চার মাসের গণবিক্ষোভের জেরে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সুদানের দীর্ঘদিনের শাসক ওমর আল-বশিরের পতনের পর দেশটি গণতন্ত্রের এক ভঙ্গুর পথে চলছে।

বর্তমানে দেশটি বেসামরিক ও সামরিক নেতৃত্বের যৌথ অন্তর্বর্তীকালীন সরকার পরিচালনা করছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাব : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪ সুইডেনে বসবাসের অনুমতি বাতিল কুরআন পোড়ানো শরণার্থীর

সকল