৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ন ১৪২৮, ২৪ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

কায়েস সাইদের বিরুদ্ধে বিক্ষোভের ডাক দিলেন তিউনিসিয়ার সাবেক প্রেসিডেন্ট

তিউনিসিয়ার সাবেক প্রেসিডেন্ট মুনসেফ মারজুকি - ছবি : সংগৃহীত

তিউনিসিয়ার সাবেক প্রেসিডেন্ট মুনসেফ মারজুকি দেশটির সাধারণ জনগণকে আহ্বান জানিয়েছেন যেন তারা কায়েস সাইদের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করেন। রোববার তিউনিসিয়ার প্রেসিডেন্ট কায়েস সাইদের বিরুদ্ধে জোর করে দেশটির ক্ষমতা দখলের অভিযোগ এনে এ বিক্ষোভের ডাক দেন মুনসেফ।

তিউনিসিয়ার সাবেক প্রেসিডেন্ট মুনসেফ মারজুকি তার ফেসবুক পেজে পোস্ট করা এক ভিডিও বার্তায় বলেন, রোববার আমি তিউনিসিয়ার সাধারণ জনগণকে দেশটির সংবিধান, গণতন্ত্র, স্বাধীনতা ও জাতীয় সার্বভৌমত্ব রক্ষায় সমাবেশ করার আহ্বান জানিয়েছি।

তিনি বলেন, এ গণবিক্ষোভে অসংখ্য মানুষকে উপস্থিত থাকতে হবে। আমি আপনাদের আহ্বান জানাচ্ছি যে আপনারা রাজনৈতিক সংশ্লিষ্টতাকে দূরে রেখে এ বিক্ষোভে যোগ দিন। আজ আমি তিউনিসিয়াকে যেমন অবস্থায় দেখছি আগে কখনো এমন অবস্থায় দেখিনি। এ কারণে, এখনই সময় শক্ত পদক্ষেপ নেয়ার।

এ বছরের জুলাই মাসে তিউনিসিয়ার প্রেসিডেন্ট কায়েস সাইদ দেশটিকে এক ধরনের সাংবিধানিক সঙ্কটের মধ্যে নিপতিত করেছেন। তিনি তিউনিসিয়ার নির্বাচিত পার্লামেন্টকে বাতিল করে দিয়েছেন, দেশটির প্রধানমন্ত্রীকে ক্ষমতাচ্যুত করেছেন এবং দেশটির সকল প্রশাসনিক ক্ষমতা নিজ হাতে তুলে নিয়েছেন।

সাইদ গত মাসে তিউনিসিয়ার সংবিধানের ব্যাপক পরিবর্তন করেছেন। তিনি এখন তার ডিক্রির ক্ষমতা বলে যেকোনো আইন পাশ করতে পারেন। ২০১১ সালে আরব বসন্তের মাধ্যমে তিউনিসিয়ার শাসন ব্যবস্থায় যে সকল গণতান্ত্রিক অগ্রগতি হয়েছিল তাও বিনষ্ট করেন তিনি।

তিউনিসিয়ার প্রেসিডেন্ট কায়েস সাইদ জোর দিয়ে বলেন, এ সকল পদক্ষেপ নেয়ার মাধ্যমে দেশকে রক্ষা করেছেন তিনি। কিন্তু, সমালোচকরা বলেন, কায়েস সাইদ একটি (স্বৈরাচারী) অভ্যুত্থান ঘটিয়েছেন।

সূত্র : আল-জাজিরা



আরো সংবাদ