২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ফ্রান্সের হস্তক্ষেপের প্রতিবাদে আলজেরিয়ার দূত প্রত্যাহার

ফ্রান্সে আলজেরিয়ার দূতাবাস - ছবি : সংগৃহীত

আলজেরিয়ায় ফ্রান্সের 'অগ্রহনযোগ্য হস্তক্ষেপের' প্রতিবাদে প্যারিস থেকে নিজেদের দূত প্রত্যাহার করে এনেছে ফ্রান্স। শনিবার আলজেরিয়ার প্রেসিডেন্টের দফতর থেকে প্রকাশিত এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

বিবৃতিতে আলজেরিয়ার বিষয়ে ফরাসি প্রেসিডেন্টের 'অযাচিত মন্তব্যের' সমালোচনাও করা হয়।

এতে বলা হয়, 'ম্যাকরনের নামে বিভিন্ন ফরাসি সূত্র যে মন্তব্য প্রকাশ করেছে, যা অস্বীকার করা হয়নি, আলজেরিয়া তাদের অভ্যন্তরীণ বিষয়ে এই অগ্রহণযোগ্য হস্তক্ষেপ পুরোপুরি প্রত্যাখ্যান করছে।'

এতে আরো বলা হয়, ফরাসি প্রেসিডেন্টের এই মন্তব্যের মাধ্যমে সেই আলজেরীয়দের 'অসহ্য অপমান' করা হয়েছে যারা ফ্রান্সের ঔপনিবেশকতার বিরুদ্ধে লড়াই করে নিহত হয়েছে।

বিবৃতিতে বলা হয়, 'ঔপনিবেশিক ফ্রান্স আলজেরিয়ায় যে অপরাধ করেছে তা অগণিত এবং সঠিকভাবে বলে এটি গণহত্যা।'

এর আগে গত বৃহস্পতিবার ফ্রান্সের দৈনিক লা মন্ডে এক প্রতিবেদনে জানায়, আলজেরিয়ার স্বাধীনতা যুদ্ধের সময় ফ্রান্সের পক্ষে যুদ্ধ করা আলজেরীয় নাগরিকদের বংশধরদের সাথে এক বৈঠকে আলজেরিয়া সম্পর্কে নেতিবাচক মন্তব্য করেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন।

ম্যাকরন বলেন, আলজেরিয়া এক 'রাজনৈতিক-সামরিক ব্যবপস্থাপনায়' শাসিত হচ্ছে এবং দেশটির আনুষ্ঠানিক ইতিহাস 'সত্যের ভিত্তিতে নয় বরং ফ্রান্সের প্রতি ঘৃণার মনোভাব থেকে' সম্পূর্ণভাবে পুনর্লিখিত হয়েছে।

শনিবার রাষ্ট্রদূত প্রত্যাহারের সিদ্ধান্তের মাধ্যমে দ্বিতীয়বারের মতো এই ধরনের সিদ্ধান্ত নিলো আলজেরিয়া।

এর আগে গত বছরের মে মাসে ফরাসি টিভিতে আলজেরিয়ায় ২০১৯ সালে সংগঠিত 'হিরাক আন্দোলনের' ওপর প্রদর্শিত এক প্রামান্যচিত্রের বিতর্কের জেরে প্যারিস থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করে আলজিয়ার্স।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ কক্সবাজারে রোহিঙ্গা ভোটারের তালিকা চান হাইকোর্ট আশ্রয় নিলেন মিয়ানমারের আরো ৪৬ বিজিপি সদস্য উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা কক্সবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ

সকল