২২ অক্টোবর ২০২১, ৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

মরক্কোর সামরিক ও বেসামরিক বিমানের জন্য আলজেরিয়ার আকাশপথ বন্ধ

আলজেরিয়া ও মরক্কোর সীমান্ত অঞ্চল - ছবি : আল-আরাবিয়া

মরক্কোর সামরিক ও বেসামরিক বিমানের জন্য আলজেরিয়ার আকাশপথ বন্ধ করে দেয়া হয়েছে। আলজেরিয়ার প্রেসিডেন্টের দফতর থেকে বুধবার প্রকাশিত এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, বুধবার থেকে মরক্কোর সামরিক ও বেসামরিক বিমান আর যে বিমানগুলো মরক্কোর নিবন্ধন গ্রহণ করেছে তাদের জন্য আলজেরিয়ার আকাশপথ বন্ধ করে দেয়া হয়েছে। আলজেরিয়ার প্রেসিডেন্ট, সেনাবাহিনী প্রধান ও প্রতিরক্ষামন্ত্রীর সমন্বয়ে গঠিত দেশটির নিরাপত্তা বিষয়ক সর্বোচ্চ পরিষদ ‘দ্যা আলজেরিয়ান সুপ্রিম সিকিউরিটি কাউন্সিল’ এমন সিদ্ধান্ত নিয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়, মরক্কো প্রতিনিয়ত বিভিন্ন উস্কানি দিচ্ছে এবং আলজেরিয়ার বিরুদ্ধে শত্রুতামূলক বিভিন্ন কর্মকাণ্ড অব্যাহত রেখেছে। এসব কারণে মরক্কোর সামরিক ও বেসামরিক বিমানের জন্য আলজেরিয়ার আকাশপথ বন্ধ করা হয়েছে।

গত মাসে মরক্কোর সাথে কূটনীতিক সম্পর্ক ছিন্ন করে আলজেরিয়া। এ বিষয়ে আলজেরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রামদানে লামামরা অভিযোগ, আলজেরিয়ার বিরুদ্ধে শত্রুতামূলক বিভিন্ন কর্মকাণ্ড অব্যাহত রাখায় তারা প্রতিবেশী মরক্কোর সাথে কূটনীতিক সম্পর্ক ছিন্ন করেছেন।

মূলত, পশ্চিম সাহারা ইস্যু নিয়ে আলজেরিয়া ও মরক্কোর মধ্যে বৈরী সম্পর্ক চলছে। আলজেরিয়া কর্তৃপক্ষ পশ্চিম সাহারার স্বাধীনতার জন্য পলিসারিও ফ্রন্টকে সহযোগিতা করছে। অপরদিকে মরক্কোর শাসকগোষ্ঠী সমগ্র পশ্চিম সাহারার দখল নিতে চাচ্ছে।

সূত্র : আল-আরাবিয়া



আরো সংবাদ