২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বশির সমর্থকরাই অভ্যুত্থান ঘটায় : সুদানি তথ্যমন্ত্রী

সুদানে সেনা অভ্যুত্থানের পর রাস্তায় সতর্ক অবস্থানে সামরিক বাহিনীর সদস্যরা - ছবি : আনাদোলু এজেন্সি

ব্যর্থ সেনা অভ্যুত্থানের জন্য দেশটির ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট ওমর আল বশির সমর্থকদের দায়ী করছে সুদানের ক্ষমতাসীন অন্তর্বর্তীকালীন সরকার। এর আগে মঙ্গলবার দেশটিতে এই অভ্যুত্থান চেষ্টা করা হয়।

সুদানের তথ্যমন্ত্রী হামজা বাহলুল এক বিবৃতিতে জানান, 'মঙ্গলবার সকালে সামরিক কর্মকর্তাদের এক অভ্যুত্থান চেষ্টা আমরা নিয়ন্ত্রণে এনেছি।'

তিনি বলেন, ব্যর্থ অভ্যুত্থানের সাথে জড়িতদের গ্রেফতার করা হয়েছে। অভ্যুত্থানের সাথে জড়িত সামরিক কর্মকর্তা ও সাধারণ নাগরিকরা 'ক্ষমতাচ্যুত' সাবেক প্রশাসনের সাথে জড়িত ছিলো।

এদিকে অভ্যুত্থানের পরিপ্রেক্ষিতে সুদানের প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদুক বলেন, সামরিক অবকাঠামোর অভ্যন্তরীণ ও বহির্গত ব্যক্তিরা যৌথভাবে এই অভ্যুত্থানের চেষ্টা চালায়।

তিনি বলেন, অভ্যুত্থান চেষ্টার সাথে সাথেই জড়িতদের গ্রেফতার করা হয়।

আবদুল্লাহ হামদুক বলেন, 'অভ্যুত্থানকারীরা আমাদের সামনে এগিয়ে যাওয়াকে বন্ধ করার চেষ্টা করেছিলো।'

অভুত্থানকারীদের উদ্দেশ্য ও পেছনের ঘটনা সম্পর্কে জানার জন্য তদন্ত করা হচ্ছে বলে জানান তিনি।

এদিকে সুদানের রাজধানী খার্তুমের কাছে উম্ম দুরমান শহর থেকে আলজাজিরার প্রতিনিধি জয়নব সালিহ জানান, অভ্যুত্থানের সাথে জড়িত ৪০ জনের বেশি সামরিক কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে।

মঙ্গলবার সকালে সুদানের সেনাবাহিনীর সাঁজোয়া যান কর্পসের এক দল সৈন্য অভ্যুত্থান শুরু করে। এই সময় তারা ট্যাঙ্ক ও সাঁজোয়া যান নিয়ে খার্তুমের রাস্তায় নামে এবং সরকারি বিভিন্ন ভবন দখলের চেষ্টা করে।

২০১৯ সালের এপ্রিলে চার মাসের গণবিক্ষোভের জেরে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সুদানের দীর্ঘদিনের শাসক ওমর আল-বশিরের পতনের পর দেশটির গণতন্ত্রের এক ভঙ্গুর পথে চলছে।

বর্তমানে দেশটি বেসামরিক ও সামরিক নেতৃত্বের যৌথ অন্তর্বর্তীকালীন সরকার পরিচালনা করছে।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল