২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

আলজেরীয় মুক্তিযোদ্ধা ও চলচ্চিত্রকার সাদি ইউসুফ আর নেই

সাদি ইউসুফ - ছবি : সংগৃহীত

আলজেরিয়ায় ফ্রান্সের দখলদারিত্বের বিরুদ্ধে স্বাধীনতার যুদ্ধে অংশ নেয়া মুক্তিযোদ্ধা ও চলচ্চিত্রকার সাদি ইউসুফ আর নেই। রাজধানী আলজিয়ার্সে গত ১০ সেপ্টেম্বর তিনি মৃত্যু বরণ করেন।

আলজেরিয়ার স্বাধীনতা যুদ্ধে রাজধানী আলজিয়ার্সে যুদ্ধ পরিচালনার জন্য সাদি ইউসুফ পরিচিতি লাভ করেন। এছাড়া যুদ্ধের অভিজ্ঞতায় তার নির্মিত 'দ্য ব্যাটল অব আলজিয়ার্স' সিনেমাটি সারাবিশ্বেই সমাদৃত হয়।

তার বয়স হয়েছিলো ৯৩ বছর। তাকে আলজিয়ার্সের বিখ্যাত আল কাতার কবরস্তানে দাফন করা হয়েছে।

সাদি ইউসুফ ১৯২৮ সালের ২০ জানুয়ারি আলজিয়ার্সের কাসবাহ ডিস্ট্রিক্টে জন্মগ্রহণ করেন। ১৭ বছর বয়সে রুটির দোকানে কাজের সময় বামপন্থী আলজেরিয়ান পিপলস পার্টির সাথে জড়িয়ে পড়েন তিনি।

২১ বছর বয়সে তিনি ফ্রান্সে যান এবং সরাসরি ফরাসি বর্ণবাদের অভিজ্ঞতা অর্জন করেন। পরে আলজেরিয়ায় ফিরে এসে নিজের চাকরি ছেড়ে দিয়ে স্বাধীনতাকামী সংগঠন ন্যাশনাল লিবারেশন ফ্রন্টে (এফএলএন) যুক্ত হন তিনি। অল্প কিছুদিনের মধ্যেই রাজধানী আলজিয়ার্সে তিনি সংগঠনটির সামরিক শাখার প্রধান হিসেবে নিয়োগ পান।

আলজিয়ার্সে এফএলএনের সামরিক শাখার প্রধান হিসেবে তিনি বিভিন্ন ফরাসি দখলদারদের বিরুদ্ধে বিভিন্ন যুদ্ধে নেতৃত্ব দেন। ১৯৫৪ থেকে ১৯৬২ সাল পর্যন্ত দীর্ঘ আট বছরের আলজেরিয়ায় ফরাসি দখলদারিত্ব বিরোধী স্বাধীনতা যুদ্ধে তিনি অন্যতম সংগঠক হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৫৭ সালে ফরাসি বাহিনী তাকে আলজিয়ার্স থেকে গ্রেফতার করে। সাদি ইউসুফকে গ্রেফতারের পর বিচারে তাকে মৃত্যুদণ্ড দেয়া হয়। পরে ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে চার্লস দ্য গল দায়িত্ব গ্রহণ করলে সাধারণ ক্ষমার আওতায় সাদি ইউসুফ মুক্তি পান।

১৯৬২ সালে আলজেরিয়ার স্বাধীনতার পর সাদি ইউসুফ দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ কাউন্সিল অব দ্য ন্যাশনের সিনেটর হন। আলজেরিয়ার স্বাধীনতা যুদ্ধের অভিজ্ঞতা নিয়ে তিনি ১৯৬৬ সালে ইতালির চলচ্চিত্রকার গিলো পন্টেকরভোর সাথে মিলে 'দ্য ব্যাটল অব আলজিয়ার্স' চলচ্চিত্রটি তৈরি করেন।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ কক্সবাজারে রোহিঙ্গা ভোটারের তালিকা চান হাইকোর্ট আশ্রয় নিলেন মিয়ানমারের আরো ৪৬ বিজিপি সদস্য উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা কক্সবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ গাজার অর্ধেক জনসংখ্যা ‘অনাহারে’ : জাতিসঙ্ঘ বেড়াতে নিয়ে প্রেমিকাকে শ্বাসরোধ করে হত্যা

সকল