২৮ অক্টোবর ২০২১
`

আলজেরিয়ার সাবেক প্রেসিডেন্ট আবদেল আজিজ বৌতেফলিকা মারা গেছেন

আলজেরিয়ার সাবেক প্রেসিডেন্ট আবদেল আজিজ বৌতেফলিকা মারা গেছেন -

আলজেরিয়ার সাবেক প্রেসিডেন্ট আবদেল আজিজ বৌতেফলিকা ৮৪ বছর বয়সে শুক্রবার মারা গেছেন। তিনি দুই দশক ধরে দেশটি শাসন করেছেন। পঞ্চম মেয়াদে দায়িত্ব গ্রহণের কয়েক সপ্তাহের মধ্যে ব্যাপক বিক্ষোভ ও সামরিক বাহিনীর চাপে ২০১৯ সালে এপ্রিলে ক্ষমতা থেকে সরে যান। সরকারি টেলিভিশনে শুক্রবার তার মৃত্যুর খবর ঘোষণা করেছে।

ক্ষমতা ছেড়ে দেয়ার পরে জনসাধারণের দৃষ্টির বাইরে পশ্চিম আলজিয়ার্সে নিজ বাসভবনে কাটিয়েছেন। এক দশকের গৃহযুদ্ধের পর বৌতেফলিকা ১৯৯৯ সালে সাবেক ফরাসি উপনিবেশ হিসাবে আলজেরিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন। এই গৃহযুদ্ধে প্রায় ২ লাখ লোকের মৃত্যু হয়েছে।

শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রাখার জন্য আলজেরিয়রা তাকে ‘বুতেফ’ বলে অভিহিত করেছেন। প্রাথমিকভাবে তিনি সাধারণ ক্ষমা ঘোষণা করেন। এতে উদ্ভুদ্ধ হয়ে হাজার হাজার ইসলামপন্থী তাদের অস্ত্র সমর্পণ করে।
সূত্র : বাসস

দেখুন:


আরো সংবাদ


সাইফউদ্দিনের বিশ্বকাপ শেষ, দলে ফিরলেন রুবেল (২৪১৭৬)প্রয়োজনে সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর (১৭৪০৭)কাঁচপুরের বিশাল কারখানা বন্ধের পেছনে কারণ কী? (১৪৪৮৪)কেন ওভারটোন সেতুতে আত্মহত্যা করে কুকুররা (১৩৬২১)স্ত্রীকে বিক্রি করে স্মার্টফোন কিনল নাবালক স্বামী! (১২৫৩৮)পাকিস্তান জেতায় লাভ ভারতীয়দের! (১১৩৩৩)ওয়াকার ইউনিসের মন্তব্যে ক্ষুব্ধ ভারতীয় সাবেক ক্রিকেটার (৭৯৫৪)নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের জয়ে ভারত আরো চাপে! (৭৬৭৪)ভারতে ফের ডুবোজাহাজের তথ্যপাচার, ৩ নৌ-কর্মকর্তা গ্রেফতার (৬৭৩৯)নির্বাচনের বিষয়ে বাংলাদেশের মানুষ সিদ্ধান্ত নেবেন : ডিকসন (৬৬৬৪)