২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

লিবিয়ায় ডিসেম্বরে অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন গাদ্দাফিপুত্র সাইফ

সাইফ আল-ইসলাম আল-গাদ্দাফি - ছবি : সংগৃহীত

লিবিয়ার সাবেক একনায়ক মোয়াম্মার আল-গাদ্দাফির ছেলে সাইফ আল-ইসলাম আল-গাদ্দাফি চলতি বছর ২৪ ডিসেম্বর অনুষ্ঠিতব্য লিবিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। শুক্রবার এক ঘোষণায় নির্বাচনে অংশ গ্রহণের কথা জানান তিনি।

লিবিয়ার স্থানীয় সংবাদমাধ্যম আফ্রিগেট গাদ্দাফির ঘনিষ্ঠ এক সূত্রের বরাত দিয়ে জানায়, ১ সেপ্টেম্বর দেশটিতে ১৯৬৯ সালের সেনা অভ্যুত্থানের মাধ্যমে বাদশাহ মোহাম্মদ ইদরিস আল-সেনুসিকে ক্ষমতাচ্যুৎ করার ৫২তম বার্ষিকীর পরই এই ঘোষণা দিলেন সাইফ।

লিবিয়ান ট্রাইবাল ইউনিয়নের উপদেষ্টা খলিফা আল-গাওয়িল আফ্রিগেটকে জানান, সাইফ আল-ইসলাম শিগগির এই বিষয়ে আনুষ্ঠানিক বিবৃতি দেবেন।

এর আগে বেশ কয়েক বার সাইফ আল-ইসলাম আল-গাদ্দাফি লিবিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ইচ্ছা প্রকাশ করেন।

২০১১ সালে আরব বসন্তের প্রভাবে লিবিয়ার একনায়ক মোয়াম্মার আল-গাদ্দাফির বিরুদ্ধে বিক্ষোভের জেরে সৃষ্ট গৃহযুদ্ধে দক্ষিণ লিবিয়ায় বিদ্রোহীদের হাতে বন্দী হন সাইফ আল-ইসলাম। সেই থেকে সেখানেই রয়েছেন তিনি।

সম্প্রতি বিবিসির কাছে দেয়া এক সাক্ষাৎকারে সাইফ জানান, বিদ্রোহীরা তাকে ছেড়ে দিয়েছে এবং তিনি লিবিয়ার ক্ষমতা হাতে নেয়ার জন্য চেষ্টা করছেন।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী

সকল