২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তিউনিশিয়ায় প্রধানমন্ত্রীকে বরখাস্তের পর নতুন স্বরাষ্ট্রমন্ত্রী নিয়োগ দিলেন প্রেসিডেন্ট

স্বরাষ্ট্রমন্ত্রীকে শপথ পড়ান প্রেসিডেন্ট সাঈদ (বামে) - ছবি : সংগৃহীত

তিউনিশিয়ার প্রধানমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী ও আইনমন্ত্রীকে বরখাস্ত করার পর জাতীয় সংসদ এক মাসের জন্য স্থগিত করা হয়েছে। এতে সৃষ্টি হয়েছে রাজনৈতিক সঙ্কট। এর মধ্যে নতুন স্বরাষ্ট্রমন্ত্রী নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট কায়েস সাঈদ।

জনগণের অধিকার এবং তাদের স্বাধীনতা রক্ষার কথা বলে তিনি এসব পদক্ষেপ নিয়েছেন।

স্থানীয় সময় গতকাল (বৃহস্পতিবার) প্রেসিডেন্ট সাঈদ সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হৃদা গারসালাউয়িকে স্বরাষ্ট্রমন্ত্রী পদে নিয়োগ দেন। এ সময়ও তিনি দেশের সংবিধান এবং জনগণের অধিকার ও স্বাধীনতা রক্ষার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

তিনি বলেন, ‘আমি আপনাদেরকে এবং সারা বিশ্বকে বলছি যে, আমি দেশের সংবিধান বাস্তবায়ন করতে চাই এবং জনগণের অধিকার ও স্বাধীনতা রক্ষা করব। এ পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি, কেউ তার অধিকার থেকে বঞ্চিত হননি তবে আইন পরিপূর্ণভাবে প্রয়োগ করা হবে।’

আশা করা হচ্ছে, প্রেসিডেন্ট সাঈদ খুব শিগগিরি তিউনিশিয়ার জন্য নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করবেন এবং দেশের রাজনৈতিক সঙ্কট সমাধানের পথ দেখাবেন।

এক দশক আগে শুরু হওয়া আরব বসন্তের সর্বপ্রথমেই তিউনিশিয়ার স্বৈরশাসক জয়নুল আবেদিন বেন আলী ক্ষমতাচ্যুত হন এবং সৌদি আরবে পালিয়ে যান। তখন থেকে দেশটিতে গণতান্ত্রিক শাসন ব্যবস্থা চালু রয়েছে। কিন্তু প্রেসিডেন্ট সাঈদের সাম্প্রতিক পদক্ষেপে তিউনিসিয়ায় রাজনৈতিক ও সাংবিধানিক সঙ্কট দেখা দিয়েছে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement