২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

নিহত শতাধিক, দক্ষিণ আফ্রিকায় ২০ হাজার সৈন্য মোতায়েন

নিহত শতাধিক, দক্ষিণ আফ্রিকায় ২০ হাজার সৈন্য মোতায়েন - ছবি : আল জাজিরা

দক্ষিণ আফ্রিকায় দাঙ্গায় নিহতের সংখ্যা ১০০ ছাড়িয়ে যাওয়ার প্রেক্ষাপটে সহিংসতা দমনে পুলিশকে সহায়তা করার জন্য ২ হাজার সৈন্য মোতায়েন করা হয়েছে। সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে কারারুদ্ধ করার প্রেক্ষাপটে শুরু হওয়া দাঙ্গায় এ পর্যন্ত অন্তত ১১৭ জন নিহত হয়েছে।

দক্ষিণ আফ্রিকায় ১৯৯৪ সালে শ্বেতাঙ্গ সংখ্যালঘু শাসন অবসানের পর এই প্রথম এত বিপুলসংখ্যায় সৈন্য মোতায়েন করা হলো।

সরকার জানিয়েছে, রাস্তায় রাস্তায় টহল দিচ্ছে ১০ হাজার সৈন্য। আর সাউথ আফ্রিকান ন্যাশনাল ডিফেন্স ফোর্সও ১২ হাজার রিজার্ভ ফোর্স তলব করেছে।

দক্ষিণ আফ্রিকার সবচেয়ে জনবহুল গুতেং প্রদেশে বৃহস্পতিবার সকাল থেকেই সশস্ত্র সৈন্যদের টহল দিতে দেখা যায়। উল্লেখ্য, রাজধানী জোহানেসবার্গ ও নির্বাহী রাজধানী প্রিটোরিয়া এই প্রদেশেই অবস্থিত।

সৈন্যদের পরিবহনে বাস, ট্রাক, বিমান ও হেলিকপ্টারও ব্যবহার করতে দেখা যায়।
গত শুক্রবার দেশটিতে উত্তেজনা দেখা দেয়। সাবেক প্রেসিডেন্ট জুমাকে কারাগারে নেয়ার প্রতিবাদে বিক্ষোভ হলেও বৈষম্য ও দারিদ্র্যের ব্যাপক বিস্তারও এতে ভূমিকা রাখছে।

সহিংসতা দমনে ইতোমধ্যে ২২ শ'র বেশি লোককে গ্রেফতার করা হয়েছে।

উচ্চপর্যায়ের একটি দুর্নীতি নিয়ে তদন্তে বিচার বিভাগীয় কমিটির কাছে হাজির না হওয়ায় ৭৯ বছর বয়স্ক জুমাকে কারাগারে পাঠানো হয়। তিনি ২০০৯ থেকে ২০১৮ পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট ছিলেন।
জুমা নিজেকে নির্দোষ দাবি করে বলেছেন, তিনি প্রতিহিংসার শিকার হয়েছেন।
উল্লেখ্য, ১৯৯৪ সালে বর্ণবাদের অবসান হওয়ার পর থেকে দক্ষিণ আফ্রিকা শাসনকারী আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের ক্ষমতার লড়াইয়ে হেরে গিয়েছিলেন জুমা।

বর্তমান প্রেসিডেন্ট রামাফোসার বিরুদ্ধে সবচেয়ে সোচ্চার হচ্ছে সাবেক প্রেসিডেন্ট জুমার অনুগতরা।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement