২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

বোকো হারাম প্রধান শেকাউয়ের মৃত্যু নিশ্চিত করলেন নতুন নেতা

আবুবাকার শেকাউ - ছবি : এএফপি

নাইজেরিয়ায় বোকো হারামের প্রধান আবুবাকার শেকাউ গত মাসে মারা গেছেন। বোকো হারামের নতুন নেতা বাকুরা মদু একটি ভিডিও বার্তার মাধ্যমে এ তথ্য জানিয়েছেন।

একটি সংক্ষিপ্ত ভিডিওতে বোকো হারামের শীর্ষ নেতা বাকুরা মদু (যিনি সাহাবা নামেও পরিচিত) আবুবাকার শেকাউয়ের মারা যাওয়ার পরও এ সংগঠনটির কমান্ডারদের অনুগত থাকার আহ্বান জানান।

আবুবাকার শেকাউয়ের মৃত্যুতে নাইজেরিয়ার বর্তমান সঙ্ঘাতের গতিপ্রকৃতি বদলে যাবে বলে মনে করা হচ্ছে। যদিও ‘ইসলামিক স্টেট ইন ওয়েস্ট আফ্রিকা প্রভিন্স’ (আইএসডব্লিওএপি) বর্তমানে নাইজেরিয়ার উত্তর-পূর্বের সবচেয়ে শক্তিশালী গেরিলা দল বলে আখ্যা পাচ্ছে তবু এ ঘটনার একটি আলাদা গুরুত্ব আছে বলে ধারণা করা হচ্ছে।

ওই সংক্ষিপ্ত ভিডিওটি ফরাসি বার্তাসংস্থা এএফপির কাছে সরবরাহ করা হয়েছে। বোকো হারামের একটি ঘনিষ্ঠ সূত্র এ ভিডিওটি এ বার্তাসংস্থাকে দিয়েছে। ওই সূত্রের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, আফ্রিকার সবচেয়ে জনবহুল এ দেশটিতে উগ্রপন্থী দলগুলো নিজেদের মধ্যেই মারামারি শুরু করেছে।

২০১৪ সালে ৩০০ স্কুলছাত্রীকে অপহরণ করে কুখ্যাতি পাওয়া বোকো হারাম প্রধান আবুবাকার শেকাউ গত মাসে আত্মহত্যা করেন। বোকো হারামের একটি অংশ ইসলামিক স্টেট বা আইএসের প্রতি আনুগত্য দেখিয়ে আলাদা হয়ে যায়। পরে ইসলামিক স্টেটের অনুগত দলগুলো নাইজেরিয়ার বর্নো প্রদেশে অবস্থিত বোকো হারামের ঘাঁটিতে হামলা করলে আবুবাকার শেকাও আইএসের কাছে আত্মসমর্পণ করার বদলে আত্মহত্যা করেন বলে নাইজেরিয়ার নিরাপত্তাসূত্রগুলো জানিয়েছে।

বোকো হারামের নেতা আবুবাকার শেকাউকে মেরে ফেলার বিষয়ে নাইজেরিয়ার নিরাপত্তা বাহিনী অনেকবার প্রতিবেদন প্রকাশ করে। পরে দেখা যায় তিনি বেঁচে আছেন। এভাবে আটক বা হত্যার জন্য নাইজেরিয়ার নিরাপত্তা বাহিনীর অনেকগুলো অভিযান ব্যর্থ করে দেয়ায় তিনি ‘অদম্য’ বলে পরিচিতি পান।

এভাবে বারবার বেঁচে যাওয়ার পর অবশেষে নিজ দলের একটি খণ্ডিত অংশের সাথে যুদ্ধের সময় মারা যান তিনি।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement
১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক

সকল