০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯, ১৫ রজব ১৪৪৪
ads
`

মালিতে অভ্যুত্থান : প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী আটক

মালিতে অভ্যুত্থান : প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী আটক - ছবি : আল জাজিরা

মালিতে দৃশ্যত সামরিক অভ্যুত্থান হয়েছে। সামরিক বাহিনীর সদস্যরা দেশটির অন্তর্বর্তী প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীকে রাজধানী বামাকোর বাইরে একটি সামরিক ঘাঁটিতে নিয়ে গেছে। সোমবার মন্ত্রিসভার পুনর্গঠনের পর এ ঘটনা ঘটে।

প্রেসিডেন্ট বাহ নদাও প্রধানমন্ত্রী মক্টর ওয়ান ও প্রতিরক্ষামন্ত্রী সুলেমান ডকারকে সোমবার কাতি সামরিক ঘাঁটিতে নিয়ে যাওয়া হয়েছে বলে সামরিক বাহিনীর এক শীর্ষ সদস্য জানিয়েছেন। তবে ওই সদস্য নিজের পরিচয় জানাতে অস্বীকৃতি জানিয়েছেন।

প্রধানমন্ত্রী ওয়ান ফোনে এএফপিকে বলেন, গত বছরের অভ্যুত্থানের নেতা অন্তর্বর্তী ভাইস প্রেসিডেন্ট আসিমি গইতা 'আমাকে নিয়ে গেছেন।'

পশ্চিম আফ্রিকার অস্থিতিশীল এই দেশটিতে মন্ত্রিসভার পরিবর্তনের পর তাদের গ্রেফতার করা হলো। তবে অন্য একটি খবরে বলা হয়, মন্ত্রিসভার এই পরিবর্তনে সামরিক বাহিনীর ভূমিকা ছিল। উল্লেখ্য, গত আগস্টে নির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম বাউবাকার কেইতাকে পদচ্যুত করার পর এই সরকার ক্ষমতায় আসে।

সোমবার নতুন সরকারের ২৫ জন মন্ত্রীর নাম ঘোষণা করা হয়। সামরিক বাহিনী এ সরকারেও গুরুত্বপূর্ণ পদগুলোতে থেকে যায়। তবে অভ্যুত্থানের দুই নেতাকে তাদের পদ থেকে সরিয়ে দেয়া হয়েছিল। তারা হলেন সাবেক প্রতিরক্ষামন্ত্রী সাদিও কামারা ও সাবেক নিরাপত্তা মন্ত্রী কর্নেল মদিবো কোন।

সূত্র : আল জাজিরা

 


আরো সংবাদ


premium cement
বইমেলায় আজহার মাহমুদের ‘স্বদেশ ভ্রমণের ইতিকথা’ চ্যাটজিপিটি কেন সবার আগ্রহের কেন্দ্রে পরিণত হয়েছে? মেহেরপুরে হেরোইনসহ ৩ মাদক কারবারি আটক উইকিপিডিয়া খুলে দেয়ার নির্দেশ পাকিস্তানের প্রধানমন্ত্রীর নিজেকে যেভাবে মেলে ধরেছেন তৌহিদ হৃদয় বিশ্ব একটি বৃহত্তর যুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে : জাতিসঙ্ঘ মহাসচিব ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী তুরস্ক ও সিরিয়ায় ত্রাণ সহায়তা এবং উদ্ধারকারী দল পাঠিয়েছে রাশিয়া সিজেএম আদালতে আগুন বান্দরবানে র‌্যাবের সাথে সন্ত্রাসী ও কেএনএফ’র সংঘর্ষ চলছে যোগাযোগ ব্যবস্থার বৈপ্লবিক পরিবর্তন দৃশ্যমান : ওবায়দুল কাদের

সকল