২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মিসরে রাফাল জেট বিক্রি ফ্রান্সের

মিসরে রাফাল জেট বিক্রি ফ্রান্সের - সূত্র : ডয়চে ভেলে

ভারতের পর এ বার মিসারে রাফাল যুদ্ধ বিমান বিক্রি করতে চলেছে ফ্রান্স। এ নিয়ে ঘরে বাইরে সমালোচনার মুখে দেশের সরকার। ডিডাব্লিউকে সূত্র জানিয়েছে, এপ্রিল মাসেই মিসরের সঙ্গে চুক্তি চূড়ান্ত হয়েছিল ফ্রান্সের। মঙ্গলবার মিশরের সরকারি আধিকারিকরা ফ্রান্সে এসে তাতে চূড়ান্ত সই করবেন।

মিসরকে ৩০টি রাফাল ফাইটার জেট বিক্রি করবে ফ্রান্স। পাশাপাশি বেশ কিছু মিলিটারি ইলেকট্রনিক্স বিক্রি করা হবে। সব মিলিয়ে প্রায় তিন দশমিক ৭৫ বিলিয়ন ইউরোর ডিল। প্রাথমিক ভাবে বিষয়টি নিয়ে কোনো দেশ কথা না বললেও সোমবার মিসরের সরকারি প্রতিনিধি চুক্তির সত্যতা মেনে নিয়ে একটি টুইট করেন।

এর আগেও ফ্রান্সের সঙ্গে মিসরের অস্ত্র চুক্তি বহু দূর এগিয়েও শেষ পর্যন্ত ভণ্ডুল হয়ে গেছে। মিসর অস্ত্রের দাম দিতে পারবে কি না, তা নিয়ে ফ্রান্স প্রশ্ন তুলেছে। তবে এবার সেই সম্ভাবনা নেই বলেই মনে করা হচ্ছে। অস্ত্রের জন্য মিসর যে ঋণ নিচ্ছে, তার ৮০ শতাংশই ফ্রান্সের বিভিন্ন সংস্থা থেকে বলে জানা গেছে।

ফ্রান্সের এই পদক্ষেপে দেশের ভিতরেই বিতর্ক শুরু হয়েছে। মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাতাহ আল সিসির সরকার নিয়ে আন্তর্জাতিক মহলে বহু বিতর্ক আছে। যেভাবে তার সরকার দেশের মানবাধিকার লঙ্ঘন করছে, যেভাবে প্রায় ৬০ হাজার মানবাধিকার কর্মীকে জেলে ঢুকিয়ে রাখা হয়েছে, তার বিরুদ্ধে সরব গোটা বিশ্ব। ওই পরিস্থিতিতে ফ্রান্স কী ভাবে ওই সরকারের সঙ্গে অস্ত্র চুক্তি করছে, তা নিয়ে বিতর্ক। ফ্রান্স অবশ্য এর আগেও আল সিসিকে সম্মান দিয়েছে। দেশের সর্বোচ্চ সম্মান জ্ঞাপন করা হয়েছে তাকে। যা নিয়ে ফ্রান্সের প্রেসিডেন্টকে সমালোচনার মুখে পড়তে হয়েছিল। এবারের চুক্তি নিয়ে ফ্রান্সের সরকার এখনো পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement