২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আফ্রিকায় করোনা ভ্যাকসিন উৎপাদনের কেন্দ্র হতে চায় মিসর

আফ্রিকায় করোনা ভ্যাকসিন উৎপাদনের কেন্দ্র হতে চায় মিসর - ছবি : মিডল ইস্ট মনিটর

করোনা মোকাবেলায় চীনের সিনোভ্যাক আর রাশিয়ার স্পুটনিক-ভি ভ্যাকসিন তৈরির চুক্তিতে স্বাক্ষর করেছে মিসর। এ চুক্তির মাধ্যমে মিসর আশা করছে, তারা আফ্রিকায় করোনা ভ্যাকসিন উৎপাদনের কেন্দ্রে পরিণত হবে।

দেশটির রাষ্ট্রীয় কোম্পানি ২১ এপ্রিল চীনের করোনা ভ্যাকসিন সিনোভ্যাক তৈরির প্রতিষ্ঠান বাইয়োলজ্যিকাল প্রডাক্টের সাথে দু’টি চুক্তি করেছে। এ চুক্তির মাধ্যমে দেশটিতে এ করোনার ভ্যাকসিন উৎপাদন হবে।

একদিন পরে একটি মিসরের মালিকানাধীন কোম্পানী রাশিয়ার বিনিয়োগ সংস্থা ও রাশিয়া সরকারের সার্বভৌম অর্থ তহবিলের সাথে চুক্তি করে স্থানীয়ভাবে স্পুটনিক-ভি ভ্যাকসিন তৈরি করার জন্য।

মিসরের পরিকল্পনা হলো বছরে আট কোটি ডোজ চীনা ভ্যাকসিন ও চার কোটি ডোজ রাশিয়ান ভ্যাকসিন উৎপাদন করা।

একারণে বিশ্লেষকরা বলছেন যে মিসরের চাহিদার পূরণের জন্য এ উৎপাদন যথেষ্ট। করোনা প্রাতিরোধে এটা হলো দেশটির আগাম পদক্ষেপ।

মিসরের স্বাস্থ্য বিষয়ক পার্লামেন্টারি কমিটি সদস্য মাহমুদ আবুল-খায়ের সংবাদ মাধ্যম মিডল ইস্ট আইকে বলেন, স্থানীয়ভাবে এ দু’ভ্যাকসিনের মোট উৎপাদন জাতীয় চাহিদা পূরণের জন্য যথেষ্ট হবে। সম্ভবত মিসরের ভবিষ্যৎ পরিকল্পনা শুধু স্থানীয় চাহিদা পূরণ নয়, দেশটি আরো সামনে অগ্রসর হতে চায়।

স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন যে চাহিদার অতিরিক্ত যে করোনার টিকা উৎপাদন হবে তা আফ্রিকার অন্যান্য দেশে রফতানি করা হবে। এর মাধ্যমে আফ্রিকা মহাদেশের অতিরিক্ত চাহিদা পূরণ হবে।

সূত্র : মিডল ইস্ট আই


আরো সংবাদ



premium cement