০৮ মে ২০২১
`

ফ্রান্স রুয়ান্ডার গণহত্যার জন্য দায়ী : রুয়ান্ডার সরকার

ফ্রান্স রুয়ান্ডার গণহত্যার জন্য দায়ী : রুয়ান্ডার সরকার - ছবি : ইয়েনি সাফাক

১৯৯৪ সালে রুয়ান্ডার গণহত্যা সংঘটিত হওয়ার জন্য ফ্রান্স বিশেষভাবে দায়ী বলে রুয়ান্ডা সরকারের নতুন রিপোর্টে দাবি করা হয়েছে। সোমবার এ রিপোর্ট প্রকাশ করা হয়।

এ গণহত্যার সময় দশ লাখ তুতসি ও নিরপেক্ষ হুতুকে হত্যা করে উগ্রবাদী হুতুরা। এ গণহত্যা প্রায় ১০০ দিন ধরে চলছিল। এ গণহত্যার বিষয়ে রুয়ান্ডা সরকারের প্রতিবেদনটির শিরোনাম হলো, ‘একটি অনুমিত গণহত্যা : রুয়ান্ডার
তুতসি গণহত্যায় ফ্রান্সের ভূমিকা।’ এ প্রতিবেদনটি করেছে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের ডিসির আইনি প্রতিষ্ঠান লেভি ফায়ারস্টোন মিউস এলএলপি।

এ প্রতিবেদনে বলা বলা হয় ফ্রান্সের সরকার বহু বছর ধরে দুর্নীতিগ্রস্ত ও খুনী বলে পরিচিত প্রেসিডেন্ট জুভেনাল হাবিয়ারিমানার সরকারকে সমর্থন করেছে। তিনি ১৯৭৩ সাল থেকে ১৯৯৪ সাল পর্যন্ত রুয়ান্ডার প্রেসিডেন্ট ছিলেন।

২০১৭ সালে রুয়ান্ডা সরকার এ প্রতিবেদনটি তৈরি করতে আদেশ দেয়। বিশ্বজুড়ে ২৫০ জন প্রত্যক্ষদর্শীর সাক্ষাৎকার নেয়া হয় এ প্রতিবেদনটি প্রকাশ করতে। প্রাথমিক ও প্রস্তুতকৃত বিভিন্ন দলিলের প্রমাণও এ রিপোর্টে দেয়া হয়েছে।

এ রিপোর্টে বলা হয়েছে, ফ্রান্সের কর্মকর্তারা অস্ত্র দিয়ে, পরামর্শ দিয়ে, ট্রেইনিং দিয়ে ও প্রয়োজনীয় বস্তু সরবারহ করে রুয়ান্ডা সরকারকে রক্ষা করেছে। জুভেনাল হাবিয়ারিমানার সরকারের বিভিন্ন অমানবিক কর্মকাণ্ডের প্রতি কোনো সতর্ক দৃষ্টি না রাখার কারণে রুয়ান্ডার অসংখ্য তুতসিকে হত্যার শিকার হতে হয়েছে।

ফ্রান্সের কর্মকর্তারা এসব করেছেন ফ্রান্সের স্বার্থ রক্ষা করতে। মূলত, আফ্রিকাতে ফ্রান্সের ক্ষমতা ও আধিপত্য বিস্তারের জন্য রুয়ান্ডা সরকারের এ শক্তি বৃদ্ধি করা হয়।

এদিকে রুয়ান্ডার গণহত্যার দায় বহন করে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোও ২০১৯ সালে বলেছেন, রুয়ান্ডার সম্ভাব্য গণহত্যার ব্যাপারে ফ্রান্স ওই সময়ে ‘অদূরদর্শী’ ভূমিকা পালন করেছে। এমন ভূমিকার কারণে ফ্রান্সও এ গণহত্যার জন্য দায়ী।

১৯৯৪ সালের ৬ এপ্রিল রকেট হামলার মাধ্যমে রুয়ান্ডার প্রেসিডেন্ট জুভেনাল হাবিয়ারিমানা ও বুরুন্ডির প্রেসিডেন্ট সাইপ্রিয়েন এনটারিয়ামিরাকে বহনকারী বিমান ধ্বংস করা হলে এ গণহত্যার সূচনা হয়।

সূত্র : ইয়েনি সাফাক



আরো সংবাদ


পাকিস্তানের আবিদ আলীর ডাবল সেঞ্চুরি সাকিব করোনা নেগেটিভ, ফলের অপেক্ষায় মোস্তাফিজ লিচু পাড়তে না দেয়ায় খুন হলেন মামা আদালতে জামিন পাওয়া মানুষের অধিকার : বিশিষ্টজনদের অভিমত খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশ নেয়ার প্রয়োজন আছে কিনা প্রশ্ন তথ্য ও সম্প্রচারমন্ত্রীর আসাদকে রক্ষায় রাশিয়ার ইসরাইলি ড্রোন প্রযুক্তি ব্যবহার দূরপাল্লায় প্রাইভেটকারের রাজত্ব, রমরমা ব্যবসা কোম্পানীগঞ্জে সংঘর্ষের ঘটনায় দায়েরকৃত মামলায় আটক ৩ করোনার টিকা দ্বিতীয় ডোজ না নিলে কী হবে নোয়াখালীতে ইলেকট্রিক মিস্ত্রীকে পিটিয়ে হত্যা, আটক ২ কুষ্টিয়ায় ব্যবসায়ীদের সহযোগিতায় খাদ্যসামগ্রী বিতরণ করলেন হানিফ

সকল