১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বিদ্রোহীদের সাথে সংঘর্ষে শাদের প্রেসিডেন্ট নিহত

ইদ্রিস দেবি - ছবি : সংগৃহীত

বিদ্রোহীদের সাথে সম্মুখ সংঘর্ষে আহত হয়ে মারা গেছেন আফ্রিকার দেশ শাদের দীর্ঘদিনের প্রেসিডেন্ট ইদ্রিস দেবি। দেশটির সেনাবাহিনী জানিয়েছে, উত্তরাঞ্চলে বিদ্রোহীদের সাথে সেনাবাহিনীর যুদ্ধস্থল পরিদর্শনের সময় তিনি নিহত হন।

মঙ্গলবার রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক বিবৃতিতে দেশটির সেনাবাহিনীর মুখপাত্র জেনারেল আজেম বারমানদোয়া আগুনা বলেছেন, ‘তিনি (প্রেসিডেন্ট) সার্বভৌম জাতির জন্য যুদ্ধক্ষেত্রে তার শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।’

প্রেসিডেন্সিয়াল নির্বাচনে জয়লাভের একদিন পর দেবির মৃত্যুর ঘোষণা এলো।

মৃত্যুর প্রকৃত পরিস্থিতি পরিষ্কার করা হয়নি। তবে সেনাবাহিনী বলেছে, প্রেসিডেন্ট বিদ্রোহীদের বিরুদ্ধে সপ্তাহ শেষের যুদ্ধে নেতৃত্ব দিচ্ছিলেন। গত ১১ এপ্রিল নির্বাচনের দিন দেশের উত্তরাঞ্চলে এ বিদ্রোহীরা ব্যাপক গোলযোগ সৃষ্টি করেছিল।

সেই সাথে সেনাবাহিনী এ কথাও ঘোষণা করেছে যে, নিহত প্রেসিডেন্টের ৩৭ বছর বয়সী ছেলে চার তারকা জেনারেল মাহামাত ইদ্রিস দেবির নেতৃত্বে সেনাবাহিনীর একটি কাউন্সিল শাসনভার গ্রহণ করেছে। কারফিউ জারি করা হয়েছে এবং সীমান্ত বন্ধ করে দেয়া হয়েছে।

এক বিদ্রোহে ১৯৯০ সালে ক্ষমতায় আসা ৬৮ বছর বয়সী দেবি ষষ্ঠ বারের মতো প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছিলেন। সোমবার প্রকাশিত ওই ফলাফলে দেখা যায়, ৭৯.৩ শতাংশ ভোট পেয়েছেন তিনি।

তার প্রচারণার ম্যানেজার জানিয়েছেন, বিদ্রোহীদের সাথে লড়তে থাকা সেনাদের সাথে সাক্ষাৎ করার জন্য দেবি তার সমর্থকদের উদ্দেশে বিজয় ভাষণ দেয়া স্থগিত রেখেছিলেন।

লিবিয়া সীমান্ত এলাকায় গড়ে উঠা বিদ্রোহী গ্রুপ ফ্রন্ট ফর চ্যাঞ্জ অ্যান্ড কনকর্ড ইন শাদ (এফএসিটি) তিবেসটি প্রদেশ ও কানেমের একটি সীমান্ত পোস্টে নির্বাচনের দিন আক্রমণ করে এবং পরে আরো প্রায় দক্ষিণে আরো কয়েক কিলোমিটার পর্যন্ত এগিয়ে যায়।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল