০৮ মে ২০২১
`

বিদ্রোহীদের সাথে সংঘর্ষে শাদের প্রেসিডেন্ট নিহত

ইদ্রিস দেবি - ছবি : সংগৃহীত

বিদ্রোহীদের সাথে সম্মুখ সংঘর্ষে আহত হয়ে মারা গেছেন আফ্রিকার দেশ শাদের দীর্ঘদিনের প্রেসিডেন্ট ইদ্রিস দেবি। দেশটির সেনাবাহিনী জানিয়েছে, উত্তরাঞ্চলে বিদ্রোহীদের সাথে সেনাবাহিনীর যুদ্ধস্থল পরিদর্শনের সময় তিনি নিহত হন।

মঙ্গলবার রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক বিবৃতিতে দেশটির সেনাবাহিনীর মুখপাত্র জেনারেল আজেম বারমানদোয়া আগুনা বলেছেন, ‘তিনি (প্রেসিডেন্ট) সার্বভৌম জাতির জন্য যুদ্ধক্ষেত্রে তার শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।’

প্রেসিডেন্সিয়াল নির্বাচনে জয়লাভের একদিন পর দেবির মৃত্যুর ঘোষণা এলো।

মৃত্যুর প্রকৃত পরিস্থিতি পরিষ্কার করা হয়নি। তবে সেনাবাহিনী বলেছে, প্রেসিডেন্ট বিদ্রোহীদের বিরুদ্ধে সপ্তাহ শেষের যুদ্ধে নেতৃত্ব দিচ্ছিলেন। গত ১১ এপ্রিল নির্বাচনের দিন দেশের উত্তরাঞ্চলে এ বিদ্রোহীরা ব্যাপক গোলযোগ সৃষ্টি করেছিল।

সেই সাথে সেনাবাহিনী এ কথাও ঘোষণা করেছে যে, নিহত প্রেসিডেন্টের ৩৭ বছর বয়সী ছেলে চার তারকা জেনারেল মাহামাত ইদ্রিস দেবির নেতৃত্বে সেনাবাহিনীর একটি কাউন্সিল শাসনভার গ্রহণ করেছে। কারফিউ জারি করা হয়েছে এবং সীমান্ত বন্ধ করে দেয়া হয়েছে।

এক বিদ্রোহে ১৯৯০ সালে ক্ষমতায় আসা ৬৮ বছর বয়সী দেবি ষষ্ঠ বারের মতো প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছিলেন। সোমবার প্রকাশিত ওই ফলাফলে দেখা যায়, ৭৯.৩ শতাংশ ভোট পেয়েছেন তিনি।

তার প্রচারণার ম্যানেজার জানিয়েছেন, বিদ্রোহীদের সাথে লড়তে থাকা সেনাদের সাথে সাক্ষাৎ করার জন্য দেবি তার সমর্থকদের উদ্দেশে বিজয় ভাষণ দেয়া স্থগিত রেখেছিলেন।

লিবিয়া সীমান্ত এলাকায় গড়ে উঠা বিদ্রোহী গ্রুপ ফ্রন্ট ফর চ্যাঞ্জ অ্যান্ড কনকর্ড ইন শাদ (এফএসিটি) তিবেসটি প্রদেশ ও কানেমের একটি সীমান্ত পোস্টে নির্বাচনের দিন আক্রমণ করে এবং পরে আরো প্রায় দক্ষিণে আরো কয়েক কিলোমিটার পর্যন্ত এগিয়ে যায়।

সূত্র : আলজাজিরা



আরো সংবাদ


পাকিস্তানের আবিদ আলীর ডাবল সেঞ্চুরি সাকিব করোনা নেগেটিভ, ফলের অপেক্ষায় মোস্তাফিজ লিচু পাড়তে না দেয়ায় খুন হলেন মামা আদালতে জামিন পাওয়া মানুষের অধিকার : বিশিষ্টজনদের অভিমত খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশ নেয়ার প্রয়োজন আছে কিনা প্রশ্ন তথ্য ও সম্প্রচারমন্ত্রীর আসাদকে রক্ষায় রাশিয়ার ইসরাইলি ড্রোন প্রযুক্তি ব্যবহার দূরপাল্লায় প্রাইভেটকারের রাজত্ব, রমরমা ব্যবসা কোম্পানীগঞ্জে সংঘর্ষের ঘটনায় দায়েরকৃত মামলায় আটক ৩ করোনার টিকা দ্বিতীয় ডোজ না নিলে কী হবে নোয়াখালীতে ইলেকট্রিক মিস্ত্রীকে পিটিয়ে হত্যা, আটক ২ কুষ্টিয়ায় ব্যবসায়ীদের সহযোগিতায় খাদ্যসামগ্রী বিতরণ করলেন হানিফ

সকল