১০ এপ্রিল ২০২১
`

কঙ্গো প্রজাতন্ত্রে জাতিসঙ্ঘের গাড়িবহরে হামলায় ইতালির রাষ্ট্রদূতসহ নিহত ৩

-

মধ্য আফ্রিকার দেশ গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে জাতিসঙ্ঘের গাড়িবহরের ওপর অতর্কিত হামলায় যে তিন জন নিহত হয়েছেন তার মধ্যে ইতালির রাষ্ট্রদূতও রয়েছেন। কঙ্গোর পূর্বাঞ্চলে কানিয়ামাহোরো শহরের কাছে সোমবার এ হামলার ঘটনা ঘটে।

ডি আর কঙ্গোর প্রেসিডেন্ট এ কে সন্ত্রাসী হামলা হিসেবে বর্ণনা করেছেন। এ হামলার জন্য রুয়ান্ডার হুতি বিদ্রোহীদের দায়ী করা হচ্ছে।

কিনসাসা ও বিশ্ব খাদ্য কর্মসূচির সিনিয়র কুটনৈতিক সূত্র জানিয়েছে, রাষ্ট্রদূত লুকা আত্তানাসিও (৪৩) বিশ্ব খাদ্য কর্মসূচির আওতায় একটি স্কুলে খাদ্য কর্মসূচি পরিদর্শনে যাওয়ার পথে গোমার কাছে তাদের গাড়িবহর অতর্কিত হামলার শিকার হয়। তিনি প্রথমে আহত ও পরে মারা যান।

এ ছাড়া ওই ঘটনায় প্রাণ হারিয়েছেন রাষ্ট্রদূতের সাথে থাকা ইতালির এক মিলিটারি পুলিশ সদস্য। কূটনীতিক সূত্র জানিয়েছে, হামলায় নিহত তৃতীয়জন গাড়ির চালক।

লুকা আত্তানাসিও ২০১৭ সাল থেকে কঙ্গোয় নিযুক্ত ছিলেন। ওই বছর তাকে কঙ্গোয় ইতালির মিশনপ্রধান করে পাঠানো হয়। ২০১৯ সালে করা হয় রাষ্ট্রদূত । তিনি ২০০৩ সালে ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়ে কূটনৈতিক কর্মজীবন শুরু করেন। কঙ্গোয় দায়িত্ব পালনের আগে তিনি সুইজারল্যান্ড, মরক্কো ও নাইজেরিয়ায় কূটনীতিকের দায়িত্ব পালন করেন।

ইতালির প্রেসিডেন্ট সার্গিও মেটারেলা একে কাপুরুষোচিত হামলা বলে বর্ণনা করেছেন।



আরো সংবাদ


লক খোলা লকডাউন, রোববার নতুন নির্দেশনা (১৫৪৬৩)র‌্যাবের ৪ সদস্যকে গ্রেফতার করলো পুলিশ (১৪৫৪৯)১৪ এপ্রিল থেকে জরুরি সেবার প্রতিষ্ঠান ছাড়া সব বন্ধ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী (১২০৮১)ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার করুন : বাবুনগরী (৮৫১১)১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউনের চিন্তা সরকারের : কাদের (৮৩৮২)এবার টার্গেট জ্ঞানবাপী মসজিদ! (৭১৪৪)আপনি যে পতনের দ্বারপ্রান্তে তা বুঝবেন কিভাবে? (৫৪২১)মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে বন্দুক নিয়ে লড়ছেন বিক্ষোভকারীরা (৪৫৯৮)হিমছড়িতে ভেসে এলো বিশাল তিমি (৪৪৫৭)বিজেপির নির্বাচনী গানে বাংলাদেশে ইসলামপন্থীদের সাথে পুলিশের সংঘর্ষের ছবি (৪২৪৬)