২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সুদানের দারফুরে গোত্রীয় সংঘর্ষে নিহত ৮৪

সুদানের দারফুরে গোত্রীয় সংঘর্ষে নিহত ৮৪ - ছবি - সংগৃহীত

আফ্রিকার দেশ সুদানের দারফুর অঞ্চলে গোত্রীয় সংঘর্ষে অন্তত ৮৪ জন নিহত হয়েছে। রোববার এক বিবৃতিতে স্থানীয় সেন্ট্রাল কমিটি অব সুদান ডক্টরস (সিসিএসডি) এই তথ্য জানায়।

টুইটারে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, ‘আল-জুনাইনা শহরে রক্তাক্ত ঘটনায় শনিবার সকাল থেকে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৪।’

সংঘর্ষে আরো ১৬০ জন আহত হয়েছেন বলে বিবৃতিতে জানানো হয়।

এর আগে শনিবার দারফুরের আল-জুনাইনা শহরের আরব গোত্রের সাথে স্থানীয় মাসালিত গোত্রের সংঘর্ষ হয়। জাতিসঙ্ঘ ও আফ্রিকান ইউনিয়নের ১৩ বছরের শান্তিরক্ষা মিশন সমাপ্তির দুই সপ্তাহের মধ্যেই এই সংঘর্ষের ঘটনা ঘটলো।

সংঘর্ষের পরিপ্রেক্ষিতে সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদুক এক টুইটার বার্তায় জানান, পরিস্থিতি পর্যব্ক্ষেণের জন্য নিরাপত্তা সংস্থাসহ একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল পশ্চিম দারফুরের ওই অঞ্চলে তিনি পাঠিয়েছেন।

২০০৩ সালে দারফুরের স্থানীয় জাতিগত সংখ্যালঘু অনারব বিদ্রোহীরা খার্তুমের বিরুদ্ধে বিদ্রোহ করলে বিদ্রোহ দমনে সরকারি বাহিনী ও আরব মিলিশিয়ারা সামরিক অভিযান চালায়। বিদ্রোহ দমন করতে গিয়ে সরকার ও আরব মিলিশিয়ারা নৃশংসতা চালায় বলে অভিযোগ রয়েছে।

জাতিসঙ্ঘের তথ্যানুসারে, সংঘাতে তিন লাখ লোক নিহত ও ২৫ লাখ লোক আশ্রয়হীন হয়ে পড়ে।

রক্তক্ষয়ী সংঘাতের পরিপ্রেক্ষিতে ২০০৭ সালে জাতিসঙ্ঘ ও আফ্রিকান ইউনিয়ন যৌথভাবে এ অঞ্চলে শান্তিরক্ষার জন্য মিশন পাঠায়। গত বছর ৩১ ডিসেম্বর এই মিশনের সমাপ্তি ঘোষণা করা হয়।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল