০৪ মার্চ ২০২১
`

তিউনিসিয়ায় বিক্ষোভ, গ্রেফতার শতাধিক

তিউনিসিয়ায় বিক্ষোভ, গ্রেফতার শতাধিক - ছবি : সংগৃহীত

উত্তর আফ্রিকার দেশ তিউনিসিয়ায় চলমান বিক্ষোভে শতাধিক বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ। রোববার রাতে রাজধানী তিউনিসসহ বিভিন্ন শহরে বিক্ষোভের পরিপ্রেক্ষিতে তাদের গ্রেফতার করা হয়।

দেশটির অভ্যন্তরীন নিরাপত্তা বাহিনীর মুখপাত্র ওয়ালিদ হাকিমা জানান, দাঙ্গা পুলিশ এ পর্যন্ত ২৪২ জনকে গ্রেফতার করেছে, যাদের বেশিরভাগই কিশোর ও শিশু। ভাংচুর ও লুটপাট করার সময় বিভিন্ন জায়গা থেকে তাদের গ্রেফতার করা হয়।

এক দশক আগে দারিদ্র্য, দুর্নীতি ও অবিচারের বিরুদ্ধে বিপ্লবের মাধ্যমে তিউনিসিয়ায় গণতন্ত্রের উত্তরণ হলেও দেশটির অর্থনৈতিক অবস্থা এখনো শোচনীয়। রাষ্ট্রীয় সেবা ব্যবস্থার দুর্গতির সাথে সাথে তিউনিসিয়ার অর্থনীতি মারাত্মক বিপর্যয়ের প্রান্তে রয়েছে।

বিক্ষোভকারীদের কাছ থেকে কোনো নির্দিষ্ট দাবি উপস্থাপন করা হয়নি। দেশটির অন্তত ১০টি শহরে এই বিক্ষোভ চলছে।

রোববার তিউনিসের আত-তাদামিন এলাকায় বিক্ষোভকারীরা রাস্তা অবরোধ ও পুলিশকে পাথর নিক্ষেপ করলে পুলিশ জলকামান ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে।

এ ছাড়া রাজধানীর মানিহলা এলাকাতেও পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হয়েছে।

তিউনিসিয়ার এই বিক্ষোভ দেশটির প্রধানমন্ত্রী হিশাম মাশিশির জন্য চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। এর আগে শনিবার, মন্ত্রীসভায় পরিবর্তনের অংশ হিসেবে স্বরাষ্ট্র, বিচার ও জ্বালানিসহ নতুন ১২ মন্ত্রীকে তিনি নিয়োগ করেন।

এর আগে শুক্রবার সিলিয়ানা ও অন্যান্য শহরে বিক্ষোভ শুরু হয়। সামাজিক যোগাযোগমাধ্যমে একজন মেষপালককে এক পুলিশ কর্মকর্তার তিরস্কার ও নির্যাতনের ভিডিও ছড়িয়ে পড়লে এ বিক্ষোভ শুরু হয়। ওই মেষপালকের ভেড়া স্থানীয় সরকারি কার্যালয়ের ভেতর ঢুকে পড়েছিল।

সামাজিক যোগাযোগমাধ্যমের ওই ভিডিওর পরিপ্রেক্ষিতে তিউনিসিয়ার নতুন এই বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

সূত্র : আলজাজিরা



আরো সংবাদ