২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

তিউনিসিয়ায় আবার ফিরতে পারে স্বৈরতন্ত্র : মারজুকি

তিউনিসিয়ায় আবার ফিরতে পারে স্বৈরতন্ত্র : মারজুকি -

তিউনিসিয়ার সাবেক প্রেসিডেন্ট মুনসেফ মারজুকি সতর্ক করে বলেছেন, দেশটিতে আবার স্বৈরতন্ত্র ফিরতে পারে। দেশটিতে গণতান্ত্রিক শক্তিগুলোর অনৈক্য এবং এক ব্যক্তির শাসনের পক্ষে সমর্থন জড়ো হওয়ার সমালোচনায় এই মন্তব্য করেন তিনি।

তিউনিসিয়ায় আরব বসন্তের পরিপ্রেক্ষিতে বিপ্লব ও জাইনুল আবেদিন বেন আলীর পতনের ১০ম বর্ষপূর্তিতে মুনসেফ মারজুকি তার ফেসবুক পেজে লিখেন, ‘তারা স্মৃতিচারণ করে পালিয়ে যাওয়া একনায়কের আমলে সুরক্ষা ও নিরাপত্তার, বড়াই করে দায়িত্বশীলতার এবং চূড়ান্ত সাহসের সামনে থেকে পালায়। এটা তাদের সুরক্ষা ও নিরাপত্তা যে সম্পর্কে তারা কথা বলে, লাখ লাখ তিউনিসিয়ানদের সুরক্ষা ও নিরাপত্তা নেয় যারা রাষ্ট্রীয় সন্ত্রাসের ভয়ে জীবন কাটাতো। কারাগারে ও নির্বাসনে থাকা হাজার হাজার লোকের অভিযোগ এবং নির্যাতনে মৃত্যুবরণ করাদের এখানে না হয় বাদ রাখা হলো।’

তিনি আরো বলেন, ‘গণতন্ত্রের সাহায্যে তারা সবসময় লড়াই করছে, তারা পরিকল্পনা করছে ক্ষমতা কুক্ষিগত করার, এক ব্যক্তির শাসন ও রাষ্ট্রযন্ত্রের আধিপত্য পুনরায় প্রতিষ্ঠার এবং তাদের ওপর প্রতিশোধ নেয়ার, যারা দেশের প্রতি অতুলনীয় ভালোবাসা, অন্তর্বর্তীকালীন সাধারণ ক্ষমা ও বিশুদ্ধ জাতীয় ঐক্য থেকে তাদের সুযোগ দিয়েছেন। কিন্তু তারা রূঢ়তা, উগ্রতা ও আত্ম-অহংকারের সাথে তা প্রত্যাখ্যান করেছে। বিপ্লবী শক্তির বড় অপরাধ হচ্ছে, তারা এই লোকদের রাষ্ট্রের চলমান ভাঙাগড়া ও সংগ্রামের মধ্যে চলার সুযোগ করে দিয়েছে এবং তাদের দিক থেকে মনোযোগ সরিয়ে নিয়েছে। আল্লাহ না করুন, তিউনিসিয়ার নাগরিকদের শাহাদাত ও আহতদের কষ্ট যাতে বৃথা না যায়।’

তিউনিসিয়া আরব বসন্ত বিপ্লবের ১০ম বর্ষপূর্তি পালন করছে। ২০১১ সালের ১৪ জানুয়ারি জনতার প্রতিবাদের মুখে দেশটির দীর্ঘকালীন একনায়ক জাইনুল আবেদিন বেন আলী ক্ষমতাচ্যুত হন এবং তিনি দেশ থেকে পালিয়ে যান।

বেন আলীর সরকারের পতনের পর ২০১১ সালের অক্টোবরে দেশটির প্রথম গণতান্ত্রিক নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে গঠিত হওয়া পার্লামেন্টের সদস্যদের ভোটে তিউনিসিয়ার চতুর্থ প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন মুনসেফ মারজুকি।
সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement