২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আলজেরিয়ায় বোমা বিস্ফোরণে নিহত ৫

-

আলজেরিয়ায় রাস্তার ধারে পেতে রাখা এক বোমার বিস্ফোরণে পাঁচ বেসামরিক ব্যক্তি নিহত ও অপর তিনজন আহত হয়েছেন। বৃহস্পতিবার পূর্বাঞ্চলের তেবসসা প্রদেশে এই বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে বলে এক বিবৃতিতে জানায় দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বিবৃতিতে জানানো হয়, রাস্তায় চলার সময় একটি গাড়ি পেতে রাখা বোমার উপর উঠে পড়লে বিস্ফোরণ ঘটে।

বিবৃতিতে বলা হয়, ‘তেবেসসা প্রিফেকচারের তেলিজান জেলার কাছাকাছি ওয়ায়িদ খেনিজ-রুমে হাতে তৈরী এক বোমার উপর দিয়ে গাড়ি চালিয়ে দিলে পাঁচ নাগরিক নিহত ও অপর তিনজন আহত হয়েছেন।’

একই বিবৃতিতে জানানো হয়, কাছাকাছি খেনশেলা অঞ্চলে সেনাবাহিনীর অভিযানে এক সশস্ত্র যোদ্ধাকে হত্যা করা হয়েছে। তবে দুটি ঘটনার মধ্যে কোনো যোগসূত্র আছে কিনা তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

আলজেরিয় সরকার ১৯৯০ দশকের শুরু থেকে সক্রিয় সশস্ত্র সংগঠনগুলো সম্পর্কে কথা বলতে গিয়ে প্রায়ই ‘সন্ত্রাসী’ শব্দটি ব্যবহার করে।

১৯৯২ সাল থেকে ২০০২ পর্যন্ত এই সকল সশস্ত্র সংগঠনগুলোর সাথে দেশটির সেনাবাহিনী এক দীর্ঘস্থায়ী যুদ্ধে লিপ্ত হয়েছিল, যাতে প্রায় দুই লাখ মানুষ নিহত হয়।

যুদ্ধের সমাপ্তি টানতে ২০০৫ সালে দেশটিতে শান্তি ও জাতীয় একতার সনদ স্বাক্ষরিত হয়েছিল। কিন্তু এরপরেও বিচ্ছিন্নভাবে কিছু গোষ্ঠী সশস্ত্র অভিযান অব্যাহত রাখে।

এই মাসের শুরুতে মন্ত্রণালয় জানিয়েছিল, দেশটির পশ্চিমে দুই দিনে বিচ্ছিন্ন সংঘর্ষে ছয় যোদ্ধা ও তিন আলজেরিয় সৈন্য নিহত হয়েছে।

ডিসেম্বরে রাজধানী আলজিয়ার্সের পূর্বে জেজিল অঞ্চলে সংঘর্ষে সেনাবাহিনীর এক সার্জেন্ট নিহত ও তিন সন্দেহভাজন যোদ্ধা নিহত হয়েছে। পরে সেনাবাহিনী একজনকে গ্রেফতারের ঘোষণা দেয়।

গত বছর আলজেরিয়ার সেনাবাহিনীর অভিযানে ২১ যোদ্ধা নিহত, ৯ জন বন্দী ও সাতজন আত্মসমর্পণ করে বলে এই মাসের প্রথমে এক বিবৃতিতে জানায় আলজেরিয়ার সামরিক বাহিনী।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের

সকল