২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পশ্চিম ইথিওপিয়ায় আবারো সন্ত্রাসী হামলা, নিহত ৮০

যে এলাকায় আক্রমণ হয়েছে, তা সুদান সীমান্তের কাছে। - ছবি : সংগৃহীত

পশ্চিম ইথিওপিয়ার বেনিসাঙ্গুল-গুমুজ এলাকায় সন্ত্রাসীরা হামলা চালিয়ে নির্বিচারে হত্যা করেছে ৮০ জনকে। গত মঙ্গলবার ভোর পাঁচটা থেকে সকাল সাতটার মধ্যে এ হামলা চালায়। নিহতদের বয়স দুই থেকে ৪৫ বছরের মধ্যে। শিশু ও নারীদেরও রেহাই দেয়নি সন্ত্রাসীরা। যে এলাকায় আক্রমণ হয়েছে, তা সুদান সীমান্তের কাছে।

ইথিওপিয়ার জাতীয় মানবাধিকার কমিশনের মুখপাত্র অ্যারন ম্যাশো জানিয়েছেন, তাদের কাছে খবর এসেছে, মোট ৮০ জন নিহত হয়েছেন। সন্ত্রাসীদের এখনো ধরা সম্ভব হয়নি। কোনো সংগঠন এই ঘটনার দায় স্বীকার করেনি।

গত কয়েক মাস ধরেই এই এলাকায় একের পর এক এই ধরনের ঘটনা ঘটছে। গত ২৩ ডিসেম্বর ২০৭ জনের মৃত্যু হয়েছিল। লাগাতার সহিংসতার কারণে বহু মানুষ ঘরছাড়া হয়েছেন।

প্রধানমন্ত্রী গত ডিসেম্বরে এই এলাকায় ঘুরে গেছেন। তিনি একটি কম্যান্ড পোস্টকে নিরাপত্তার দায়িত্ব দিয়েছিলেন। তারপরেও দেখা যাচ্ছে সহিংস হানা থামানো যাচ্ছে না।

বিরোধী নেতাদের দাবি, সন্ত্রাসীরা এই এলাকার কিছু জাতিগোষ্ঠীকে এ ভাবে আক্রমণ করছে।

মঙ্গলবারের আক্রমণের হাত থেকে বেঁচে যাওয়া আহমেদ জানিয়েছেন, তিনি ৮২টি লাশ দেখেছেন। ২২ জন আহত হয়েছেন। আক্রমণকারীরা ছুরির আঘাতেই মানুষকে মেরেছে। তবে তাদের সাথে বন্দুকও ছিল। অন্তত ১০০ জন আক্রমণকারী ছিল। কেউ কেউ ইউনিফর্ম পরে ছিল। তবে সেই ইউনিফর্ম তিনি চিনতে পারেননি। তারা গরু, ছাগলসহ আহমেদের বাড়ি পুড়িয়ে দিয়েছে।

ইথিওপিয়া জুড়েই সহিংসতা চলছে। টাইগ্রেতে সেনাবাহিনীর সাথে টাইগ্রে পিপলস লিবারেশন ফোর্সের লড়াই চলছে। পশ্চিম ইথিওপিয়ায় একের পর এক সহিংস হানা হচ্ছে। কখনো জাতিগত কারণে, কখনো জমিদখলের জন্য, কখনো ক্ষমতার লড়াই, কখনো বা তা প্রাকৃতিক সম্পদ দখলের চেষ্টায়।

সূত্র : ডয়চে ভেলে, এএফপি, রয়টার্স, আলজাজিরা


আরো সংবাদ



premium cement
বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে

সকল