২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ইথিওপিয়ার টাইগ্রে অঞ্চলের সহিংসতায় বাস্তুচ্যুত ২২ লাখ মানুষ

ইথিওপিয়ার টাইগ্রে অঞ্চলের সহিংসতায় বাস্তুচ্যুত হয়েছে ২২ লাখ মানুষ - ছবি : রয়টার্স

পূর্ব আফ্রিকার দেশ ইথিওপিয়ার টাইগ্রে অঞ্চলে চলমান সহিংসতায় প্রায় ২২ লাখের মতো মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। গত নভেম্বরে এই অঞ্চলে স্থানীয় টাইগ্রে পিপলস লিবারেশন ফ্রন্টের (টিপিএলএফ) বিরুদ্ধে ইথিওপিয়ার সেনাবাহিনী অভিযান শুরু করলে বাস্তুচ্যুত এই মানুষেরা জীবন বাঁচাতে নিজেদের ঘর ছেড়ে পালিয়ে আসেন।

টাইগ্রে অঞ্চলে ইথিওপিয়ার কেন্দ্রীয় সরকারের নিয়োগ করা অন্তর্বর্তী সরকারের সিনিয়র এক কর্মকর্তা গেব্রেমেসকেল কাসা দেশটির রাষ্ট্রীয় ইটিভির টিগ্রিনিয়া ভাষার চ্যানেলে এক সাক্ষাতকারে মঙ্গলবার এই তথ্য জানান।

সরকারি এই কর্মকর্তার দেয়া বাস্তুচ্যুতদের সংখ্যা আগের ধারণার চেয়ে দ্বিগুনেরও বেশি। এর আগে টাইগ্রের চলমান সহিংসতায় নয় লাখ ৫০ হাজারের মতো লোক বাস্তুচ্যুত হওয়ার অনুমান করা হয়েছিল, যারমধ্যে ৫০ হাজারের মতো লোক প্রতিবেশী বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছে।

টাইগ্রে অঞ্চলে প্রবেশের সব পথ ৪ নভেম্বর অভিযান শুরুর পরপরই বন্ধ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। অঞ্চলটিতে অনুষ্ঠিত স্থানীয় সরকার নির্বাচনে ক্ষমতাসীন টিপিএলএফ আবার জিতলে কেন্দ্রীয় সরকার ওই নির্বাচনের ফলাফল বাতিল ঘোষণা করে টিপিএলএফের বিরুদ্ধে অভিযান শুরু করে। টিপিএলএফ পাল্টা আক্রমণ করলে ওই অঞ্চলে সহিংসতা শুরু হয়।

জাতিসঙ্ঘের শরণার্থী বিষয়ক সংস্থার এক কর্মকর্তা জানিয়েছেন, স্থানীয়রা ক্রমেই টাইগ্রে থেকে প্রতিবেশী সুদানে প্রবেশ করছেন।

জেনেভায় আন্দ্রে মাহেজিক নামের এই কর্মকর্তা সাংবাদিকদের জানান, ‘নতুন বছরের প্রথম অল্প কয়েকদিনের মধ্যেই ইথিওপিয়ার টাইগ্রে অঞ্চল থেকে আট শ’ জনের মতো লোক সীমানা পাড়ি দিয়ে পূর্ব সুদানে প্রবেশ করেছে।’

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement