২৮ জানুয়ারি ২০২১
`

টিগ্রেতে ইথিওপিয়ার বিমান বাহিনীর বোমাবর্ষণ


ইথিওপিয়ার টিগ্রেতে লড়াই আরো তীব্র হলো। টিগ্রের রাজধানী শহরে বোমা ফেলল সেনা বাহিনী। অন্যদিকে সুদানে উদ্বাস্তু স্রোত অব্যাহত।

প্রবল আন্তর্জাতিক চাপেও কাজ হলো না। উল্টে টিগ্রের রাজধানীতে ইথিওপিয়ার ফাইটার জেট বোমাবর্ষণ করেছে বলে খবর। জাতিসংঘের উদ্বাস্তু সংক্রান্ত সংস্থার প্রতিনিধি অ্যান এনকন্ট্রে জানিয়েছেন, তার সহকর্মীরা এই বিমানহামলার সাক্ষী। তারা যেখানে আছেন, তার কাছেই বোমা পড়েছে।

ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা-তে তিনি আল জাজিরাকে বলেছেন, ''আমি জানি না, টার্গেট কী ছিল বা কাদের লক্ষ্য করে বোমা মারা হয়েছে। মানুষ পালাতে শুরু করেছেন।''

রয়টার্সকে চারজন কূটনীতিক ও সেনা সূত্র জানিয়েছে, রাজধানী শহরের ভিতর ও আশেপাশে বোমা ফেলা হয়েছে। এর ফলে হতাহতের সংখ্যা কত, ক্ষয়ক্ষতির পরিমাণ কিছুই জানা যায়নি। সরকার এ নিয়ে কোনো মন্তব্য করেনি। টাস্ক ফোর্সের তরফে দাবি করা হয়েছে, সেনা রাজধানী থেকে ১২৫ কিলোমিটার দূরের শহর আলামাটা দখল করে নিয়েছে।

টিগ্রেতে এখনো সাংবাদিকদের ঢুকতে দেয়া হচ্ছে না। ফোন, ইন্টারনেট অধিকাংশ সময়ই বন্ধ থাকছে। তাই টিগ্রেতে সেনা বনাম টিগ্রে পিপলস লিবারেশন ফ্রন্টের মধ্যে যে লড়াই চলছে, তার প্রকৃত ছবি এখনো পাওয়া যাচ্ছে না।

কিন্তু যা জানা গেছে, সমানে টিগ্রে থেকে মানুষ পাশের দেশ সুদানে চলে যাচ্ছেন। ইতোমধ্যে ২৫ হাজার মানুষ সীমান্ত পেরিয়েছেন। কয়েকশ’ মানুষের মৃত্যু হয়েছে। পরিস্থিতি উদ্বেগজনক।

সরকারি মুখপাত্র জানিয়েছেন, ''এই লড়াই অনন্তকাল চলবে না। এটা ছোট অপারেশন। আমাদের আর কিছুটা সময় দিন।''

উগান্ডার প্রেসিডেন্ট মধ্যস্থতা করতে চেয়েছিলেন। আরো কিছু দেশ সাহায্যের হাত বাড়িয়ে দিতে চেয়েছে। কিন্তু সরকারি মুখপাত্র জানিয়েছেন, তারা তৃতীয় পক্ষের মধ্যস্থতা চান না।

এই লড়াইয়ের ফলে আঞ্চলিক পরিস্থিতি খারাপ হবে। এখনই বন্ধ না হলে এই সংঘাত গৃহযুদ্ধের চেহারা নিতে পারে বলে অনেকের আশঙ্কা। তা হলে আশপাশের এলাকায় এর প্রভাব পড়বে।

ইথিওপিয়ার প্রতিরক্ষামন্ত্রী অবশ্য দাবি করেছেন, টিগ্রের পিপলস ফ্রন্টের কোনো শক্তি নেই। অল্প সময়ের মধ্যেই টিগ্রে অধিকার করা সম্ভব হবে।

সূত্র : ডয়চে ভেলে



আরো সংবাদ


সুবিধাবঞ্চিতদের মাঝে সেলাই মেশিন বিতরণ করেছে জামায়াত চট্টগ্রাম সিটি নির্বাচনে কারচুপি ও অনিয়মের নিন্দা জামায়াতের ছদ্মবেশে ডাকাতি, গ্রেফতার ৩ এ সরকারের কাজ হচ্ছে মানুষের অধিকার কেড়ে নেয়া চসিক নির্বাচনে হাল ছেড়ে দিয়ে বিএনপি সহিংসতা করেছে : তথ্যমন্ত্রী ধামরাইয়ে স্বপ্নডানা পরিবারের পক্ষ থেকে শীতার্ত মাঝে কম্বল বিতরণ তিউনিশিয়ার প্রেসিডেন্টকে হত্যার প্রচেষ্টা ব্যর্থ : সন্দেহের তীর ইসরাইলের দিকে খুবি শিক্ষক-শিক্ষার্থী বহিষ্কার : রাবিতে মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ দেশের মানুষ নির্বাচনের প্রতি অনীহা প্রকাশ করেছে : জিএম কাদের আমি করোনার টিকা নেইনি : রুমিন ফারহানা ডিবি পুলিশের সোর্স জাকির হত্যার রহস্য উন্মোচন করল র‌্যাব

সকল

চসিক নির্বাচন : সংঘর্ষে ছেলের নিহতের খবর শুনে মারা গেলেন মা (২৬৫৪৪)এরদোগানের পরাজয়ের জন্য নিজের জীবন দিতে চান এই নেতা (২৪৪৬০)পররাষ্ট্রমন্ত্রীকে জন কেরির ফোন (১৩৭১৫)নির্বাচন নিয়ে বিরোধ : ভাইকে গলা কেটে হত্যা (১১২৪০)ফিলিস্তিনের ব্যাপারে যে পদক্ষেপ নিচ্ছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট বাইডেন (১১২৩০)বিবাহবিচ্ছেদ সবচেয়ে বেশি সৌদি আরবে, কী বলছেন বিশেষজ্ঞরা? (১১০৭৯)শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সময় নিয়ে যা বললেন প্রতিমন্ত্রী (১০৭১৩)দেশে প্রথম করোনা টিকা নিচ্ছেন রুনু, জানালেন কারণ (৮৩৭৩)চট্টগ্রামের নতুন মেয়র রেজাউল করিম চৌধুরী (৭৫৯৪)ইরান ও আমেরিকার প্রতি যে আহ্বান ফ্রান্সের (৭৩২১)