১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

টিগ্রেতে ইথিওপিয়ার বিমান বাহিনীর বোমাবর্ষণ

- ছবি : সংগৃহীত

ইথিওপিয়ার টিগ্রেতে লড়াই আরো তীব্র হলো। টিগ্রের রাজধানী শহরে বোমা ফেলল সেনা বাহিনী। অন্যদিকে সুদানে উদ্বাস্তু স্রোত অব্যাহত।

প্রবল আন্তর্জাতিক চাপেও কাজ হলো না। উল্টে টিগ্রের রাজধানীতে ইথিওপিয়ার ফাইটার জেট বোমাবর্ষণ করেছে বলে খবর। জাতিসংঘের উদ্বাস্তু সংক্রান্ত সংস্থার প্রতিনিধি অ্যান এনকন্ট্রে জানিয়েছেন, তার সহকর্মীরা এই বিমানহামলার সাক্ষী। তারা যেখানে আছেন, তার কাছেই বোমা পড়েছে।

ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা-তে তিনি আল জাজিরাকে বলেছেন, ''আমি জানি না, টার্গেট কী ছিল বা কাদের লক্ষ্য করে বোমা মারা হয়েছে। মানুষ পালাতে শুরু করেছেন।''

রয়টার্সকে চারজন কূটনীতিক ও সেনা সূত্র জানিয়েছে, রাজধানী শহরের ভিতর ও আশেপাশে বোমা ফেলা হয়েছে। এর ফলে হতাহতের সংখ্যা কত, ক্ষয়ক্ষতির পরিমাণ কিছুই জানা যায়নি। সরকার এ নিয়ে কোনো মন্তব্য করেনি। টাস্ক ফোর্সের তরফে দাবি করা হয়েছে, সেনা রাজধানী থেকে ১২৫ কিলোমিটার দূরের শহর আলামাটা দখল করে নিয়েছে।

টিগ্রেতে এখনো সাংবাদিকদের ঢুকতে দেয়া হচ্ছে না। ফোন, ইন্টারনেট অধিকাংশ সময়ই বন্ধ থাকছে। তাই টিগ্রেতে সেনা বনাম টিগ্রে পিপলস লিবারেশন ফ্রন্টের মধ্যে যে লড়াই চলছে, তার প্রকৃত ছবি এখনো পাওয়া যাচ্ছে না।

কিন্তু যা জানা গেছে, সমানে টিগ্রে থেকে মানুষ পাশের দেশ সুদানে চলে যাচ্ছেন। ইতোমধ্যে ২৫ হাজার মানুষ সীমান্ত পেরিয়েছেন। কয়েকশ’ মানুষের মৃত্যু হয়েছে। পরিস্থিতি উদ্বেগজনক।

সরকারি মুখপাত্র জানিয়েছেন, ''এই লড়াই অনন্তকাল চলবে না। এটা ছোট অপারেশন। আমাদের আর কিছুটা সময় দিন।''

উগান্ডার প্রেসিডেন্ট মধ্যস্থতা করতে চেয়েছিলেন। আরো কিছু দেশ সাহায্যের হাত বাড়িয়ে দিতে চেয়েছে। কিন্তু সরকারি মুখপাত্র জানিয়েছেন, তারা তৃতীয় পক্ষের মধ্যস্থতা চান না।

এই লড়াইয়ের ফলে আঞ্চলিক পরিস্থিতি খারাপ হবে। এখনই বন্ধ না হলে এই সংঘাত গৃহযুদ্ধের চেহারা নিতে পারে বলে অনেকের আশঙ্কা। তা হলে আশপাশের এলাকায় এর প্রভাব পড়বে।

ইথিওপিয়ার প্রতিরক্ষামন্ত্রী অবশ্য দাবি করেছেন, টিগ্রের পিপলস ফ্রন্টের কোনো শক্তি নেই। অল্প সময়ের মধ্যেই টিগ্রে অধিকার করা সম্ভব হবে।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল