১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইথিওপিয়ায় বাসে হামলায় মৃত ৩৪, সুদানে উদ্বাস্তু স্রোত

- ছবি : সংগৃহীত

ইথিওপিয়ার পরিস্থিতি আরো টালমাটাল। বাসে বন্দুকধারীর আক্রমণে নিহত ৩৪। টিগ্রেতে লড়াই চলছে। ফলে উদ্বাস্তুর স্রোত সুদানে।

পশ্চিম ইথিওপিয়ায় বাসে বন্দুকধারীর আক্রমণে অন্ততপক্ষে ৩৪ জন মারা গেছেন বলে জানিয়েছে সে দেশের মানবাধিকার কমিশন। শনিবার এই ভয়ঙ্কর ঘটনায় মৃতের সংখ্যা বাড়তে পারে বলেও কমিশন মনে করছে। গত কয়েক সপ্তাহ ধরে ইথিওপিয়ায় সহিংসতা বাড়ছে। টিগ্রেতে সেনা বনাম টিগ্রে পিপলস লিবারেশন ফ্রন্টের তীব্র লড়াই চলছে। তারই মধ্যে বাসে বন্দুকধারীর আক্রমণ।

মানবাধিকার কমিশন জানিয়েছে, আরো তিন জায়গায় বন্দুকধারীদের আক্রমণ হয়েছে। এক জায়গায় বাড়ি থেকে নিরাপদ আশ্রয়ে যেতে চাওয়া মানুষদের উপর আক্রমণ করেছে তারা।

উত্তর টিগ্রে অঞ্চলে যখন সামরিক অভিযান চলছে, তখন দেশের অন্যত্রও মানুষ নিরাপত্তার অভাব বোধ করছেন বলে কমিশন জানিয়েছে। বন্দুকধারীদের হানায় সেপ্টেম্বরে ১৫ জন, অক্টোবরে ২২ জন মারা গেছেন।

কমিশনের প্রধান ড্যানিয়েল বেকেলে জানিয়েছেন, যে ভাবে আক্রমণের সংখ্যা বাড়ছে, তা খুবই চিন্তাজনক। আঞ্চলিক ও ফেডারেল সরকারের মধ্যে আরো অনেক বেশি সমন্বয় দরকার। কিন্তু সমানে এই ধরনের আক্রমণের ফলে অনেকেই নিরাপদ জায়গায় চলে যেতে চাইছেন।

ইথিওপিয়ার সীমান্তে প্রবল লড়াইয়ের ফলে হাজার হাজার মানুষ এখন সুদানে নিরাপদ আশ্রয়ের খোঁজে চলে যাচ্ছেন। জাতিসংঘের উদ্বাস্তু সংস্থার মতে, এ পর্যন্ত ২০ হাজার উদ্বাস্তু টিগ্রে থেকে সুদানে গেছেন। সুদানের সরকারি মিডিয়ার মতে, সংখ্যাটি ২৫ হাজার ছাড়িয়েছে।

টিগ্রে পিপলস লিবারেশন ফ্রন্ট জানিয়েছে, তারা পাশের রাজ্য লক্ষ্য করে প্রচুর রকেট ছুড়েছে। ফ্রন্টের হুঁশিয়ারি, যারা টিগ্রে আক্রমণ করেছে, তারা নিরাপদে বাড়ি ফিরে যেতে পারবে না। তাদের আক্রমণ করা হবে। ইথিওপিয়ায় এমন কোনো জায়গা নেই, যেখানে ফ্রন্ট হানা দিতে পারে না।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল