২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইসরাইলের সঙ্গে পূর্ণাঙ্গ সম্পর্ক প্রতিষ্ঠার গোপন আলোচনায় নাইজার

- ছবি : সংগৃহীত

ইসরাইলের সঙ্গে পূর্ণাঙ্গ সম্পর্ক প্রতিষ্ঠার জন্য গোপন আলোচনা শুরু করেছে পশ্চিম আফ্রিকার দেশ নাইজার। সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং সুদান ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ব্যাপারে চুক্তি সই করার পর নাইজার একই পথ অনুসরণ করছে।

ইসরাইলের হিব্রু ভাষার দৈনিক পত্রিকা ইয়েদিওত অহরোনোথ গতকাল শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে, ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়ে এখন এই জল্পনা ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে যে, সর্বশেষ মুসলিম রাষ্ট্র হিসেবে পশ্চিম আফ্রিকার দেশ নাইজার ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে পারে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইসরাইলের গণমাধ্যমে খবর বের হচ্ছে যে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান নাইজারের কর্মকর্তাদেরকে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে উৎসাহিত করছেন।

ইসরাইলের অহরোনোথ পত্রিকাটি তার প্রতিবেদনে জানিয়েছে যে, ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় মনে করছে যদি নাইজারের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বাজুম আগামী ২৭ ডিসেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হতে পারেন তাহলে ইসরাইল এবং নাইজারের মধ্যে পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা হবে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত

সকল