০৫ ডিসেম্বর ২০২০

সেনেগালের কাছে নৌকাডুবিতে মৃত্যু বেড়ে ১৪০

সেনেগালের কর্মকর্তারা আগে জানিয়েছিলেন, নৌকাডুবিতে মাত্র ১০ জন মারা গেছেন। - ছবি : সংগৃহীত

সেনেগালের কাছে নৌকাডুবিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৪০। ২০২০ সালে এটাই সব চেয়ে বড় নৌকাডুবির ঘটনা।

নৌকায় ছিলেন ২০০ জন শরণার্থী। তার মধ্যে ১৪০ জনের বেশি মারা গেছেন সপ্তাহখানেক আগের এই নৌকাডুবিতে। জাতিসঙ্ঘের ইন্টারন্যাশনাল অফিস অফ মাইগ্রেশনের পক্ষ থেকে বিবৃতি দিয়ে এ কথা জানানো হয়েছে।

সেনেগালের কর্মকর্তারা আগে জানিয়েছিলেন, নৌকাডুবিতে মাত্র ১০ জন মারা গেছেন।

ইউরোপীয় ইউনিয়নের বিদেশবিষয়ক প্রধান টুইট করে বলেছেন, ‘মানব পাচারকারীরা রীতিমতো সক্রিয়। আমাদের আরো কঠিন লড়াই লড়তে হবে।’

সেনেগাল সরকারের পক্ষ থেকেও বলা হয়েছে, শরণার্থীদের আসা অনেকটাই বেড়ে গেছে। তারা এখন বিপজ্জনক পথে ইউরোপে ঢোকার চেষ্টা করছেন। স্পেনের ক্যানারি আইল্যান্ডের পাশ দিয়ে তারা যাত্রা করছেন। এই জায়গাটি আফ্রিকার তটভূমি থেকে ১০০ কিলোমিটার দূরে। কাঠের নৌকায় গাদাগাদি করে শরণার্থীদের নিয়ে যাওয়া হয়। ফলে নৌকাডুবির সম্ভাবনা প্রবল থাকে।

তবে সেনেগালের কাছে এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটেছে নৌকায় আগুন ধরে যাওয়ায়। সেনেগালের কর্মকর্তারা জানিয়েছেন, নৌকায় জ্বালানি ভর্তি ড্রামেই আগুন লেগেছিল। তারপরই নৌকাটি ডুবে যায়।

এতদিন পর্যন্ত লিবিয়া উপকূলে নৌকাডুবিতে ৪৫ জনের মৃত্যুই ছিল ২০২০ সালে ইউরোপে সব চেয়ে বড় নৌকাডুবির ঘটনা। কিন্তু সেনেগালের কাছে এই নৌকাডুবিতে ১৪০ জনের বেশি উদ্বাস্তুর মৃত্যু তাকে ছাড়িয়ে গেল।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ

মহাকাশেও মুলার বাম্পার ফলন, যে কারণে পৃথিবীর বাইরে মুলা চাষ পঞ্চাশোর্ধ বিধবাকে ধর্ষণ, সালিশে অভিযুক্তকে জরিমানা আদালতেই গ্রেফতার বিয়ে করতে আসা মুসলিম যুবক, মেয়েটির চিৎকারে হতবাক কোর্ট চত্বর আমরা মানচিত্র-পতাকা পেয়েছি কিন্তু স্বাধীনতা পাইনি : ডা: ইরান ব্রাহ্মণবাড়িয়ায় অ্যান্টিজেন টেস্ট শুরু, ৩০ মিনিটে ফলাফল নারী ফুটবলারদের মাতৃত্বকালীন ছুটির অনুমোদন দিলো ফিফা দেশে করোনায় মৃত্যু ৬৮০০ ছাড়ালো তবুও প্রশংসা গোলরক্ষক জিকোর রোহিঙ্গাদের ভাসানচর নেয়ার প্রক্রিয়া নিয়ে জাতিসঙ্ঘ উদ্বিগ্ন পোশাক কেনার টাকা না পেয়ে অভিমানে কলেজছাত্রীর আত্মহত্যা পুতুলের পেটে ধরা পড়ল বিরল প্রজাতির সরীসৃপ

সকল