০৫ ডিসেম্বর ২০২০

বিক্ষোভে উত্তাল নাইজেরিয়ায়, চলছে গুলি-আগুন-লুটপাট


নাইজেরিয়ার লাগোসের শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের উপর গুলি চালিয়েছে নিরাপত্তা বাহিনী। শহরজুড়ে বিশৃঙ্খলা চলছে। বিভিন্ন জায়গা থেকে গুলির শব্দ পাওয়া যাচ্ছে। একটি কারাগারে আগুন লেগেছে। শহরের বিভিন্ন এলাকায় লুটপাট শুরু হয়েছে।

এ পর্যন্ত নিরাপত্তা বাহিনীর গুলিতে মোট ৫৬ জন বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে। তার মধ্যে মঙ্গলবার নিহত হয়েছেন ৩৮ জন।

পুলিশের মুখপাত্র জানিয়েছেন, এই বিশৃঙ্খলাকারীরা আলাদা। বিক্ষোভকারীরা শান্তিপূর্ণভাবে বিক্ষোভ দেখাচ্ছেন।

পুলিশি বাড়াবাড়ির প্রতিবাদেই বিক্ষোভ চলছে। গত এক সপ্তাহ ধরে বিক্ষোভ ক্রমশ তীব্র হয়েছে। কিন্তু এই বিক্ষোভ চলার সময়ই লুটপাট হচ্ছে শপিং মল, এটিএম, এমনকী বাড়িতেও।

যারা গোলমাল করছেন, তারা সরকারের মদতপুষ্ট। এটা বিক্ষোভকে বানচাল করে দেয়ার সরকারি ছক।

১৯৯৯ সালে সামরিক শাসনের অবসানের পর নাইজেরিয়াতে এত বড় বিক্ষোভ আর হয়নি।
প্রেসিডেন্ট বুহারি বলেছেন, অবিলম্বে বিক্ষোভ বন্ধ করতে হবে এবং বিক্ষোভকারীদের সরকারের সঙ্গে আলোচনায় বসতে হবে। তিনি বিক্ষোভকারীদের নিয়ে প্রচুর কথা বললেও নিরাপত্তা বাহিনী কেন শান্তিপূর্ণ বিক্ষোভে গুলি চালাল তার কোনো ব্যাখ্যা দেননি। বিক্ষোভ থামাতে ৪৮ ঘণ্টার কার্ফিউ চালু হয়েছে।

হিউমান রাইটস ওয়াচ অসমর্থিত খবর উদ্ধৃত করে জানিয়েছে, মঙ্গলবার সেনারা গুলি চালিয়েছিল। নির্বিচারে গুলি চালানো হয়। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো এর তীব্র নিন্দা করেছে।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ

বায়তুল মোকাররমের সামনে ভাস্কর্যবিরোধীদের মিছিলে লাঠিচার্জ (৮৯৮৮)মানুষের মতো দেখলেও তাকে যে কারণে জঙ্গলে ফল-ঘাস খেয়ে থাকতে হয় (৮৫৯৯)রাজধানীতে সমাবেশের অনুমতি পায়নি সম্মিলিত ইসলামী দলগুলো (৭৪২০)ইরানি বিজ্ঞানী হত্যাকাণ্ডের পর এই প্রথম মুখ খুললেন বাইডেন (৭৪১১)কোনো মুসলিম হিন্দু নারীকে বিয়ে করতে পারে কিনা (৬৭৬৫)ভাস্কর্য, মহাকালের প্রেক্ষাপট (৫৬৬১)নাগর্নো-কারাবাখে জয় পেতে কত সৈন্য হারাতে হলো আজারবাইজানকে? (৫৬৫৪)আওয়ামী লীগের আপত্তি, মামুনুল হকের মাহফিল বাতিল (৫০৩৬)নতুন পরমাণু কেন্দ্রে জ্বালানী ঢোকানোর কাজ শুরু করেছে পাকিস্তান (৪২৫০)আঘাত করলে পাল্টা আক্রমণ হবে : ওবায়দুল কাদের (৩২০২)