২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

‘ঐতিহাসিক’ চুক্তিতে লিবিয়ায় স্থায়ী যুদ্ধবিরতি কার্যকর

- ছবি : সংগৃহীত

লিবিয়ায় ‍যুদ্ধরত দুই গ্রুপ দেশটিতে স্থায়ী যুদ্ধবিরতির জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে বলে জানিয়েছে জাতিসঙ্ঘের লিবিয়া মিশন।

জাতিসঙ্ঘ শুক্রবার জানায়, আলোচনায় দুই পক্ষই স্থায়ী যুদ্ধবিরতি প্রতিষ্ঠার লক্ষে সম্মত হওয়ার মাধ্যমে “ঐতিহাসিক কৃতিত্ব” অর্জন করেছে। এর ফলে যুদ্ধ বিধ্বস্ত উত্তর আফ্রিকার দেশটিতে অবিলম্বে স্থায়ী যুদ্ধবিরতি কার্যকর হয়েছে।

লিবিয়ায় জাতিসঙ্ঘের দূত স্টিফেন টার্কো উইলিয়ামসের নেত্বত্বে দু’পক্ষের ৫+৫ যৌথ সামরিক কমিশন এ সপ্তাহে যুদ্ধবিরতিতে পৌঁছায় যাকে জাতিসঙ্ঘ ”লিবিয়ায় শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ পদক্ষেপ” বলে অভিহিত করেছে।

জেনেভায় চুক্তি স্বাক্ষর শেষে আন্তর্জাতিকভাবে স্বীকৃত জাতীয় সরকার বা জিএনএ ও খলিফা হাফতারের এলএনএ- দুই পক্ষের সামরিক প্রতিনিধিরা আলোচনা শেষে জানান, আগামী মাসে তিউনিশিয়ায় রাজনৈতিক বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে।

চুক্তি অনুসারে, সকল ভাড়াটে এবং বিদেশি যোদ্ধারা তিন মাসের মধ্যে লিবিয়া ত্যাগ করবে।

এদিকে, চুক্তির একটি অংশ হিসেবে ত্রিপোলি থেকে এক বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথম বাণিজ্যিক যাত্রী বিমান শুক্রবার পূর্বাঞ্চলীয় শহর বেনগাজিতে অবতরণ করেছে।

ন্যাটো সমর্থিত বিদ্রোহে লিবিয়ার শাসক মুয়াম্মার গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত ও হত্যার পর থেকে লিবিয়া প্রায় দশ বছর ধরে অভ্যন্তরীণ বিরোধের মুখে পড়েছে।

এরপর থেকেই লিবিয়ায় সশস্ত্র গোষ্ঠীগুলো আধিপত্য বিস্তার করেছে। দেশটি তীব্র বিরোধী দুটি প্রশাসনের মধ্যে বিভক্ত হয়ে পড়েছিল।

এদের মধ্যে একটি পক্ষ জাতিসঙ্ঘসহ আন্তর্জাতিকভাবে স্বীকৃত ত্রিপোলিভিত্তিক জাতীয় সরকার বা জিএনএ আর বিপক্ষে রাশিয়া, সংযুক্ত আরব আমিরাত ও মিসর সমর্থিত পূর্বাঞ্চলভিত্তিক হাফতার বাহিনী বা এলএনএ।

গত আগস্টে যুদ্ধরত দুটি দল পৃথকভাবে শত্রুতা বন্ধের ঘোষণা দেওয়ার পর সমাধানের আশা জাগে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement