২৭ অক্টোবর ২০২০

কঙ্গোয় সোনার খনিতে ধস, নিহত ৫০

কঙ্গোয় সোনার খনিতে ধস, নিহত ৫০ - ছবি : সংগৃহীত

গণপ্রজাতন্ত্রী কঙ্গোর একটি সোনার খনিতে ভূমিধসে অন্তত ৫০ জন নিহত হয়েছে। গতকাল (শুক্রবার) বিকেল তিনটার দিকে দেশটির পূর্বাঞ্চলীয় কামিতুগা এলাকার একটি সোনার খনিতে এই ধসের ঘটনা ঘটে। বলা হচ্ছে প্রবল বর্ষণের কারণে ওই খনিতে ভূমিধস নামে।

স্থানীয় একটি এনজিও প্রতিনিধি এমিরান ইতোঙ্গাওয়া জানান, ওই খনির ভেতরে যেসব শ্রমিক ছিল তাদের কেউই বের হয়ে আসতে পারেনি।

সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা যায়- পাহাড়ের পাশে অবস্থিত ওই খনির কাছে শত শত মানুষ ভিড় জমিয়েছে।

কঙ্গোতে এ ধরনের খনি দুর্ঘটনা অনেকটা সাধারণ ব্যাপার। প্রতি বছর বহু সংখ্যক মানুষ খনিতে চাপা পড়ে মারা যায়। গত বছরের অক্টোবর মাসে একটি পরিত্যক্ত সোনার খনিতে ভূমিধসে ১৬ জন নিহত হয়েছিল। এছাড়া, একই বছরের জুন মাসে একটি কপার ও কোবাল্টের খনিতে ভূমিধসে ৪৩ জন মারা যায়।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ

ঝটপট রান্নার সহজ সমাধান রিফাত হত্যা মামলা : অপ্রাপ্তবয়স্ক ১১ আসামির বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্যারিসের সাথে সম্পর্ক ছিন্নের দাবিতে ঢাকায় বিক্ষোভ ধানের শীষের প্রোগ্রাম বানচালের ষড়যন্ত্র করা হলে ঘরে বসে থাকব না : জাহাঙ্গীর ৬ দাবিতে সোচ্চার অর্গানাইজেশন ফর দ্যা ডিজেবল অ্যান্ড অটিস্টিক রাইটস মহানবীর (সা.) ব্যঙ্গচিত্র নিয়ে আসিফ নজরুলের আবেগঘন স্ট্যাটাস রিফাত হত্যা মামলা : অপ্রাপ্তবয়স্ক আসামিদের রায় পড়া শুরু ৩ কার্যদিবসে মামলার রায় ৭ মাসে দেশে ফিরেছেন সোয়া ২ লাখ প্রবাসী ‘এই সরকার ও অনুগত নির্বাচন কমিশনের অধীনে সুষ্ঠ নির্বাচন অসম্ভব’ ভারতীয় জেলেদের উপর শ্রীলঙ্কার সেনাবাহিনীর আক্রমণ

সকল