২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯

ইসরাইলকে স্বীকৃতি দাও সন্ত্রাসীর খাতা থেকে নাম কাটাও : সুদানকে পম্পেও


মার্কিন সরকার সুদানকে এই প্রস্তাব দিয়েছে যে, দেশটি ইহুদিবাদী ইসরাইলকে স্বীকৃতি দিলে সুদানের নাম সন্ত্রাসবাদে সমর্থনের দেশগুলোর তালিকা থেকে বাদ দেয়া হবে।

সুদানের পররাষ্ট্রমন্ত্রী উমর কামারুদ্দিন আমেরিকার এই ন্যাক্কারজনক প্রস্তাবের খবর ফাঁস করে দিয়েছেন। তিনি আরবি দৈনিক আত-তিয়ারকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সম্প্রতি খার্তুম সফরে গিয়ে সুদান সরকারকে এই প্রস্তাব দিয়েছেন।

তিনি জানান, পম্পেও সুদান সরকারকে বলেছেন, আন্তর্জাতিক সন্ত্রাসবাদে সুদানের কথিত সমর্থনের কারণে দেশটির যে নাম আমেরিকার সন্ত্রাসবাদের কালো তালিকায় রয়েছে তা কাটাতে হলে ইসরাইলকে স্বীকৃতি দিতে হবে। পম্পেও এই দু’টি বিষয়কে পরস্পরের সঙ্গে সম্পর্কযুক্ত বলে মন্তব্য করেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন করিয়ে দিতে সক্ষম হন। ট্রাম্প প্রশাসন এখন আরো বেশি আরব দেশকে একই কাজে উদ্বুদ্ধ করার জন্য নানারকম ফন্দি ও কৌশলের আশ্রয় নিচ্ছে। সূত্র : পার্সটুডে


আরো সংবাদ

‘রোহিঙ্গাদের দুর্দশায় রেখে দূরে সরে না যেতে’ যুক্তরাজ্যের আহ্বান লিবিয়া উপকূলে অভিবাসন প্রত্যাশীদের নৌকাডুবে ১৫ জনের মৃত্যু আলুর মূল্যবৃদ্ধির প্রভাব গরীবের ভাত-সিঙ্গাড়ায়, চাহিদা বেড়েছে রুটি-কলায় প্রবাসীর স্ত্রীকে ধর্ষণ : যুবলীগ নেতার বাড়ি থেকে অস্ত্র উদ্ধার স্পেনে করোনা আক্রান্ত ১০ লাখ ছাড়াল ট্রাম্প নিজেকে অযোগ্য প্রমাণ করেছেন : ওবামা করোনায় বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ছাড়াল ৪ কোটি ১১ লাখ অক্সফোর্ডের টিকা নিয়ে স্বেচ্ছাসেবকের মৃত্যু রোহিঙ্গা সঙ্কটে আসিয়ানের দুর্বলতা প্রকাশ বাইডেনের পক্ষে প্রচারে নামলেন ওবামা লাদাখ থেকে কাশ্মির পর্যন্ত টানেল বানাচ্ছে ভারত

সকল