২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

দ. আফ্রিকার ঐতিহাসিক মসজিদে ভয়াবহ অগ্নিকাণ্ড

- ছবি : সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার ডারবানে ১৩৯ বছরের পুরনো একটি মসজিদে ভয়াবহ আগ্নিকাণ্ডের খবর পাওয়া গেছে। দক্ষিণ গোলার্ধের বৃহত্তম এই মসজিদটি গ্রে স্ট্রিট মসজিদ নামে পরিচিত। সোমবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলেও এর কারণ জানা যায়নি।

দক্ষিণ আফ্রিকান মুসলিম নেটওয়ার্কের চেয়ারম্যান ফয়সাল সুলেমান বলেন, মসজিদের উপরে অবস্থিত কর্মচারীদের রুম আগুন লাগে বলে মনে করা হচ্ছে এবং সেটা বৈদ্যুতিক ত্রুটির কারণেও হতে পারে।

সুলেমান সংবাদ সংস্থাকে এএফপিকে বলেছেন, "সম্ভবত এটি একটি দুর্ঘটনা, মনে হয় না এতে অন্য কেউ জড়িত আছে।"

অগ্নিকাণ্ডের ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

টুইটারে পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, বন্দর নগরীর কেন্দ্রস্থলের অবস্থিত এই দোতলা মসজিদটির দ্বিতীয় তলায় আগুনের জ্বলে উঠে।
দক্ষিণ আফ্রিকার ঐতিহাসিক স্থাপনায় আগুন লাগায় জনগণ সামাজিক যোগাযোগ মাধ্যমে দুঃখ প্রকাশ করেন। এই মসজিদে একত্রে সাত হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারে।

দমকলকর্মীরা প্রায় দুই ঘণ্টার চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন।

জরুরি সেবা বিভাগের মুখপাত্র রবার্ট ম্যাকেনজি এএফপিকে বলেছেন, আগুন ছড়িয়ে পরায় আশেপাশের তিনটি বিল্ডিংও ক্ষতিগ্রস্থ হয়েছে।

মসজিদটি ডারবানের একটি ঐতিহাসিক এবং অন্যতম প্রধান মসজিদ হিসেবে বিবেচিত।

এই মসজিদে বিভিন্ন সময় বর্ণবাদ বিরোধী নেতা নেলসন ম্যান্ডেলা, ব্রিটিশ গায়ক ইউসুফ ইসলাম, বক্সিং সুপারস্টার মুহাম্মদ আলী সহ বিশিষ্ট ব্যক্তিরা এটি পরিদর্শন করেছেন। আল জাজিরা


আরো সংবাদ



premium cement
দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা

সকল