২৪ সেপ্টেম্বর ২০২০

এবার দ্রুতহারে সংক্রমণ বাড়ছে আফ্রিকা মহাদেশে

এবার দ্রুতহারে সংক্রমণ বাড়ছে আফ্রিকা মহাদেশে - ছবি : সংগৃহীত

দেরিতে শুরু হলেও আফ্রিকা মহাদেশে করোনার সংক্রমণ দ্রুতহারে বৃদ্ধি পাচ্ছে। সেখানে সংক্রমণ ১০ লাখ অতিক্রম করেছে বলে সরকারি হিসেব। মৃত্যু হয়েছে ২১ হাজার ৯৮৩ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে ৬ লাখ ৭৬ হাজার ৩৯৫ জন। তবে বিশেষজ্ঞরা মনে করছেন, আফ্রিকার বহু দেশের পরীক্ষার হার অনেক কম। নয়তো সংক্রামিতের সংখ্যা বহুগুণ বাড়ত।

এই আবহেই বৃহস্পতিবার পর্যটন সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে আমেরিকা। সংক্রমণ এড়াতে সব দেশে ভ্রমণের যে নিষেধাজ্ঞা (লেভেল-৪) জারি করা হয়েছিল গত ১৯ মার্চ, এদিন তা তুলে নেয়া হয়েছে। উল্টা আগের মতো দেশভিত্তিক নিষেধাজ্ঞা ফিরিয়ে আনা হয়েছে। তবে ভারত, চীন ও বাংলাদেশের মতো ৫০টি দেশের ক্ষেত্রে লেভেল-৪ নিষেধাজ্ঞা জারি থাকছে বলে জানানো হয়েছে। লেভেল-৪ নিষেধাজ্ঞা থাকার অর্থ, দেশের পর্যটকদের ভারতকে এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে ওয়াশিংটন।

আমেরিকা পর্যটনে নিষেধাজ্ঞা শিথিল করলেও করোনা দুর্বল হয়েছে বলে মনে করার কোনো কারণ নেই। আমেরিকাতেই এদিন প্রায় দু’ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

বিশ্বজুড়েও ভেল্কি দেখিয়ে চলেছে এই মারণ ভাইরাস। সারা পৃথিবীতে ১৮ লক্ষ ৯৪ হাজার মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছে ১১ লাখ মানুষ। মৃত্যু হয়েছে সাত লাখ আট হাজার ৮৪৮ জনের। মৃত্যুর দিক দিয়ে আমেরিকা, ব্রাজিলের পরেই রয়েছে মেক্সিকো।

সূত্র : বর্তমান


আরো সংবাদ