২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

লিবিয়ায় ৪০ দিনে গণকবর থেকে ২২৫টি লাশ উদ্ধার

- সংগৃহীত

লিবিয়ার রাজধানী ত্রিপোলির দক্ষিণে ও তারুহুনা শহরের আশেপাশের এলাকায় গত ৪০ দিনে মোট ২২৫টি লাশ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে লিবিয়ার সেনাবাহিনী। সরকারি নেতৃত্বে পরিচালিত এক প্রেস অপারেশনের মাধ্যমে বুধবার সেনাবাহিনী বিষয়টি নিশ্চিত করেছে।

স্থানীয় এক প্রেস বিবৃতিতে তারা জানায়, নিহতদের এসব লাশ পূর্ব লিবিয়ার যুদ্ধবাজ খলিফা হাফতারের বিদ্রোহ থেকে মুক্তি পাওয়া অঞ্চলগুলো থেকে উদ্ধার করা হয়েছে। হাফতারের বিদ্রোহীদের থেকে তরুনুনা অঞ্চলকে মুক্ত করার পর থেকে একটি সংস্থা গণকবর ও লাশ সন্ধানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে বলে জানিয়েছে তারা।

প্রেস অফিস সূত্র মতে, ৫ জুন থেকে ২৮ জুনের মধ্যে ২০৮ জনে লাশ পাওয়া গেছে। লিবিয়ার সেনাবাহিনী ৫ জুন তারতুনাকে মুক্ত করেছিল। সিটি হাসপাতাল ও শহরের কাছে একটি জলের কূপে থেকে প্রায় কয়েক’শ লাশ পাওয়া গেছে। লিবিয়ার সরকারী তদন্তে খননকৃত গণকবরগুলো থেকে বেড়িয়ে আসা লাশ তারবুনা অঞ্চলের সবচেয়ে মর্মান্তিক ঘটনা হিসেবে প্রকাশিত হয়েছে।

২০১৯ সালের এপ্রিল থেকে হাফতারের অবৈধ বাহিনী রাজধানী ত্রিপোলি ও উত্তর-পশ্চিমাঞ্চলীয় লিবিয়ার অন্যান্য অংশে আক্রমণ শুরু করে, যার ফলে নারী ও শিশু সহ এক হাজারেরও বেশি মানুষ মারা গেছে। তবে, লিবিয়া সরকার সম্প্রতি হাফতার বাহিনীকে ত্রিপোলি ও তারহুনা থেকে বিতাড়িত করে বিজয় অর্জন করেছে। সূত্র : ইয়েনি সাফাক


আরো সংবাদ



premium cement
ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত

সকল