২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

আইভরি কোস্টের প্রধানমন্ত্রী কোলিবালি মারা গেছেন

আমাদু গোন কোলিবালি - ছবি : আলজাজিরা

আইভরি কোস্টের প্রধানমন্ত্রী আমাদু গোন কোলিবালি মারা গেছেন। ফ্রান্সে দুই মাস চিকিৎসা নিয়ে দেশে ফেরার কয়েক দিনের মধ্যেই বুধবার মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৬১ বছর।

কোলিবালি অক্টোবরে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রার্থীও ছিলেন।

প্রেসিডেন্ট আলাসান ওয়াত্তারার মুখপাত্র জানিয়েছেন, ২০১২ সালে হার্ট সার্জারি করা আমাদু গোন মন্ত্রিপরিষদের সাপ্তাহিক মিটিংয়ের সময় অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে হাসপাতালে নেয়ার পর তিনি মারা যান।

কোলিবালির মৃত্যুতে সামনের নির্বাচনে চরম অনিশ্চয়তা দেখা দিলো। কোলিবালি ক্ষমতা গ্রহণের পর বিশ্বের সবচেয়ে বেশি কোকোয়া উৎপাদনকারী আইভরি কোস্টে স্বাভাবিকতা ফিরে আসে। এর আগে বহুদিন ধরে দেশটিতে রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছিল এবং ছোট আকারের গৃহযুদ্ধে প্রায় তিন হাজার মানুষের প্রাণহানি ঘটেছে।

প্রেসিডেন্ট ওয়াত্তারা এক বিবৃতিতে কোলিবালিকে ‘ছোট ভাই ও সন্তান’ হিসেবে সম্বোধন করে বলেন, তিনি প্রায় ৩০ বছর ধরে আমার রাজনৈতিক মিত্র ছিলেন।

নিজে তৃতীয়বারের মতো প্রার্থী না হয়ে কোলিবালিকে সামনের প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন দল আরএইচডিপির প্রার্থী হিসেবে ঘোষণা করেছিলেন ওয়াত্তারা।

এক দশক আগে নির্বাচন-পূর্ব সহিংসতার পর ক্ষমতায় আসে আরএইচডিপি। 

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল