১০ আগস্ট ২০২০

‘অশ্লীল’ ভিডিও ছড়ানোয় মিসরিয় বেলি ডান্সারের কারাদণ্ড

সালমা এল-মাসরি - ছবি : সংগৃহীত
24tkt

মিসরের জনপ্রিয় বেলি ড্যান্সার সালমা এল-মাসরিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘অশ্লীলতা‘ ছড়ানোর অভিযোগে তিন বছরের কারাদণ্ড ও তিন লাখ মিসরিয় পাউন্ড অর্থদণ্ড দেয়া হয়েছে।

ভিডিও শেয়ারিং সাইট টিকটকে অশ্লীল ছবি ও ভিডিও আপলোডের দায়ে তাকে গত এপ্রিলে আটক করা হয়। আদালতে তার বিরুদ্ধে যৌন উত্তেজনা ছড়ানোর অভিযোগ আনা হয়।

৪২ বছর বয়সী সালমা তার বিরুদ্ধে দায়ের করা অভিযোগ প্রত্যাখ্যান করে বলেন, তার মোবাইল চুরি করে অনুমতি ছাড়াই এসব সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়া হয়েছে।

শনিবার কায়রোর আদালত তার বিরুদ্ধে পারিবারিক নীতি ও মূল্যবোধ লঙ্ঘন এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে ‘অনৈতিক কার্যকলাপ’ ছড়ানোর অভিযোগ আনেন।

টিকটকে ভিডিও আপলোডকারী আল-মাসরি ও অন্যান্য নারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়ে মিসরিয় সংসদ সদস্য জন তালাত বলেন, "স্বাধীনতা ও বেলেল্লাপনার মধ্যে একটি বিশাল পার্থক্য রয়েছে।"

থমসন রয়টার্স ফাউন্ডেশনকে তালাত বলেন, এল-মাসরি এবং অন্যান্য নারীরা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে পারিবারিক মূল্যবোধ, ঐতিহ্য, আইন ও সংবিধান নিষিদ্ধ কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে।

সালমা এল-মাসরি জানান যে তিনি এই রায়ের বিরুদ্ধে আবেদন করবেন।

এর আগেও মিসরে বেশ কয়েকজন নারীকে সামাজিক যোগাযোগ মাধ্যমে মিসরের রক্ষণশীল সামাজিক রীতির বাইরে গিয়ে অশ্লীলতা ছড়ানোর দায়ে অভিযুক্ত করা হয়।


আরো সংবাদ