২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

করোনার মাঝেই কঙ্গোতে ইবোলার আক্রমণ

- সংগৃহীত

করোনাভাইরাস মহামারিতে নতুন করে কঙ্গোতে এবার ইবোলা ভাইরাস শনাক্ত হয়েছে। সোমবার দেশটির সরকার জানায় পশ্চিমাঞ্চলীয় ইকুয়েচার রাজ্যের ওয়াংয়াতা এলাকায় নতুন করে ইবোলা রোগী ধরা পড়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ওই এলাকায় মোট ছয়জন ইবোলা ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। এদের চারজনই ইতোমধ্যে মারা গেছেন। বাকি দুইজনের এখনো চিকিৎসা চলছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ডা. টেড্রস আধানম গেব্রেইয়েসুস বলেন, ‘কেবল করোনাভাইরাস মানুষের জন্য হুমকির কারণ নয়। মহামারিতে দৃষ্টি আকর্ষণের পাশাপাশি আমরা অন্য স্বাস্থ্য ঝুকিগুলোও নিরীক্ষণ করছি।’

ইবোলা ভাইরাস যেন মহামারী আকারে ছড়িয়ে না পড়ে সেদিকেও খেয়াল রাখার ওপরও গুরুত্বারোপ করেন তিনি।

দুই মাস আগেই কঙ্গো সরকার দেশটির পূর্বাঞ্চল থেকে ইবোলার সংক্রমণ সমাপ্তির ঘোষণা দিয়েছিলো। দেশটিতে ২০১৮ সালে অন্তত ২ হাজার ২৪৩ জনের প্রাণ কেড়ে নেয় ইবোলা ভাইরাস।

উল্লেখ্য, ১৯৭৬ সালে কঙ্গোতে প্রথম ইবোলা ভাইরাস শনাক্ত হয়। তারপর থেকে কঙ্গোতে ইবোলার এটি ১১তম প্রাদুর্ভাব।

কঙ্গোর স্বাস্থ্যমন্ত্রী ডা. ইটেনি লংগন্ডোর বক্তব্য অনুযায়ী, আক্রান্ত ব্যক্তি ১৮ মে মারা গেছেন তবে তার ইবোলা টেস্টের রেজাল্ট এসেছে গত সপ্তাহে।

বিশ্ব সংস্থার মতে রোগটি এখন দেশটির মাঠ পর্যায়ে ছড়িয়ে পড়েছে।

এদিকে কোভিড-১৯ ইতোমধ্যে কঙ্গোর ২৫টি প্রদেশের মধ্যে সাতটি প্রদেশে ছড়িয়ে পড়েছে। ইতোমধ্যে দেশটিতে প্রায় তিন হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন ও তাদের মধ্যে মারা গেছে প্রায় ৭২ জন। তবে সীমিত পরীক্ষার জন্য পর্যবেক্ষকরা ধারণা করছেন, করোনাভাইরাসে আক্রান্ত প্রকৃত মানুষের সংখ্যা আরো বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement