০৩ জুন ২০২০

দক্ষিণ সুদানের শীর্ষ নেতা ও তার স্ত্রীর করোনা পজিটিভ

রিক মাচার - ছবি : সংগৃহীত

দক্ষিণ সুদানের নেতা রিক মাচার করোনা পজেটিভ শনাক্ত হয়েছে। তিনি দেশটির প্রথম ভাইস প্রেসিডেন্ট ছিলেন। একই সাথে রিক মাচার স্ত্রী ও দেশটির প্রতিরক্ষামন্ত্রী অ্যাঞ্জেলিনা টেনি এবং বেশ কয়েকজন অফিস কর্মকর্তা ও নিরাপত্তারক্ষীর শরীরেও করোনা শনাক্ত হয়েছে।

সোমবার দেশটির অফিসিয়াল ফেসবুকে প্রেস সেক্রেটারি জেমস গ্যাটডেক ডাক এ বিষয়ে পোস্ট দিয়েছেন। খবর আল জাজিরার

মাচার নিজেও জনসাধারণের উদ্দেশে দেয়া এক বিবৃতিতে জানিয়েছেন, তার করোনা টেস্ট পজেটিভ হয়েছে। তাই আগামী ১৪ দিন তিনি হোম কোয়ারেন্টাইনে থাকবেন।

২০১১ সালে গণভোটের মাধ্যমে সুদান থেকে পৃথক হয়ে যাওয়া দক্ষিণ সুদানে এ পর্যন্ত ৩৩৯ জন করোনারোগীর সন্ধান পাওয়া গেছে। এর মধ্যে মারা গেছেন ৬ জন।

দেশটিতে করোনা ভাইরাসের সংক্রমণের গতি তুলনামূলক কম রয়েছে। তবে দাতা সংস্থাগুলোর আশঙ্কা, সাম্প্রতিক দিনগুলোতে এটা ক্রমে বাড়তে শুরু করেছে।

গত সপ্তাহে কর্মকর্তারা ৩০ হাজার উদ্বাস্তুর এক শিবিরে দু’জন আক্রান্তের খবর দিয়েছেন। উদ্বাস্তুরা ২০১৩ সাল থেকে দেশটির রাজধানী জুবার কাছে এক জায়গায় জাতিসংঘের সহায়তা চেয়ে বাস করছে। উত্তর বেনিতোর কাছে একটি উদ্বাস্তু ক্যাম্পেও একজন সংক্রমিত হয়েছেন বলে জানা গেছে। ওই শিবিরে বাস করছে এক লাখ ২০ হাজার মানুষ।

ছয় বছর ধরে গৃহযুদ্ধের প্রধান দুই প্রতিদ্বন্দ্বী রিক মাচার ও রাষ্ট্রপতি সালভা কির ফেব্রুয়ারিতে ঐক্যমত্যের সরকার গঠন করলেও দেশটি থেকে মানবিক বিপর্যয় ও ক্ষুধা এখনো দূর হয়নি। প্রধান দুই প্রতিদ্বন্দ্বী জনকল্যাণের চেয়ে নিজেদের ক্ষমতা সংহত করার দ্বন্দ্বে ব্যস্ত রয়েছেন।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ